বাংলা মিডিয়াম নিয়ে মন্তব্য করে বিপাকে জনপ্রিয় সঞ্চালিকা!

অয়ন্তিকা আবেদন করেছেন সকলের কাছে যাতে কোনও ভাবেই 'বোঝার ভুল আমাদের বোঝা না হয়ে দাঁড়ায়।'

বাংলা ভাষা আর বাঙ্গালিয়ানা আজকাল কী খিচুড়ি হয়ে যাচ্ছে, মানে নানা ভাষার মিশেলে বাংলা ভাষা (Bengali Language) কী গুরুত্ব হারাচ্ছে? জনপ্রিয় সঞ্চালিকার (Anchor)দাবি, বাংলা মিডিয়ামে(Bengali Medium) পড়াশোনা করে চাকরি পাওয়া সমস্যার। ব্যস, এর ঠিক পর থেকেই বিতর্ক শুরু, সপাটে সঞ্চালিকাকে জবাব দিয়েছেন নেটিজেনরা। কটাক্ষ করলেন সেলিব্রেটিরাও(celebrity)।

দিন কয়েক আগে এক বেসরকারি চ্যানেলের একটি বিতর্ক সভায় হাজির হন সঞ্চালিকা অয়ন্তিকা(RJ Ayantika)। যেখানে বাংলা ভাষা কি খিচুড়ি ভাষা হয়ে যাচ্ছে, এই জাতিয় বিতর্কের প্রেক্ষিতে তাঁর বক্তব্য জানাতে বলা হয়। সেখানে সঞ্চালিকাকে বলতে শোনা যায়, যদি বাংলা মিডিয়ামে কেউ নিজের সন্তানকে পড়ায়, তাহলে সে কি কোনও ইন্টারভিউ ক্র্যাক করতে পারবে? সবার কী মনে হয়? এখানে সবাই কী ভাবছেন? পাশাপাশি সঞ্চালিকার দাবি বাংলা মিডিয়ামে পড়া কোনও ছাত্র গিয়ে কোনও কর্পোরেট হাউসে ভালভাবে চাকরি করতে গেলে সমস্যায় পড়তে পারেন। এরপর থেকেই নেটিজেনদের রোষানলে অয়ন্তিকা। তাহলে কি রাজ্যের শিক্ষাব্যবস্থা নিয়েও প্রশ্ন তুললেন তিনি?সোশ্যাল মিডিয়ায় সরব বুদ্ধিজীবী মহলের অনেকেই । এবার সঞ্চালিকাকে খোলা চিঠি লিখলেন অভিনেতা রাহুল(Rahul)।

অয়ন্তিকার এই মন্তব্যেই তোলপাড় নেটদুনিয়া। রাহুল তাঁর চিঠিতে আবির চট্টোপাধ্যায়, অনির্বাণ ভট্টাচার্য, ঋত্বিক চক্রবর্তীদের উদাহরণ দিয়ে অয়ন্তিকাকে একহাত নেন। এমনকি বিশ্ব সাহিত্য নিয়ে আলোচনা করার আহ্বান জানিয়ে কটাক্ষ করেন। রাহুল তাঁর চিঠিতে ঠিক কি লিখলেন?

“আমি তো তোমার সাফল্যের দূরদূরান্ত অবধি আসতে পারব না (যদিও তুমি একাধিক ব্যর্থ ছবির ব্যর্থতর অভিনেত্রী, একটা ছবির নায়ক আমি ছিলাম যাতে তুমি প্রিয়াঙ্কার বোন করেছিলে মনে পড়ে?) কিন্তু তুমি ভাল RJ,এটা নিয়ে আমার এতদিন অন্তত সংশয় ছিল না। আমার আশ্চর্য লাগছে তুমি এমন একজন লোকের স্টেশন রিপ্রেজেন্ট করতে সে লেজেন্ড, কারণ সে সবক’টা ভাষাকে সমান সম্মান দেন। এখনও সময় আছে, তার সাথে মিশে দেখতে পার। তার নাম মীর! আর হ্যাঁ, একটু পড়াশোনা করে দ্যাখ, ভাল থাকবে”।

এক বেসরকারি চ্যানেলের আলোচনাচক্রে গিয়ে বাংলা মিডিয়াম নিয়ে প্রশ্ন তুলেছিলেন অয়ন্তিকা এই বিতর্ক সর্বত্র ছড়িয়ে পরে।অয়ন্তিকার সমালোচনা করেন অভিনেত্রী শ্রীলেখা মিত্রও (Sreelekha Mitra)। এবার এত আলোচনা সমালোচনার উত্তর দিলেন অয়ন্তিকা । তিনি নিজের সোশ্যাল মিডিয়া পেজে এসে ভিডিও বার্তায় জানান যে তাঁর বক্তব্যকে ভুল ভাবে উপস্থাপিত করা হচ্ছে। তাঁর অনুরাগীরাও যথেষ্ট মর্মাহত। সঞ্চালিকা জানান, আজকাল কাজের জায়গায় একাধিক ভাষা ব্যবহার করতে হয় তাই শুদ্ধ বাংলা ভাষা ব্যবহার আজকাল প্রায় হয় না। বাংলা মিডিয়ামে পড়াশোনা করে কর্পোরেটে তুখোড় ইংরেজি বলার ক্ষেত্রে অনেকেই সমস্যায় পড়েন। তবে তাঁর বক্তব্যে তিনি কোনও ভাবেই বাংলা ভাষা বা বাংলা মিডিয়ামকে অপমান বা অসম্মান করেন নি, স্পষ্ট জানান সঞ্চালিকা। নিজের বক্তব্যের সমর্থনে সঞ্চালিকা সোশ্যাল মিডিয়ায় বর্ষীয়ান সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের মন্তব্যের কথাও উল্লেখ করেন । অয়ন্তিকা আবেদন করেছেন সকলের কাছে যাতে কোনও ভাবেই ‘বোঝার ভুল আমাদের বোঝা না হয়ে দাঁড়ায়।’

Previous articleএকজনের বিয়ে ঠিক হওয়ার পরেই চরম সিদ্ধান্ত দুই বান্ধবীর
Next articleপুরীর মন্দিরে দুষ্কৃতী হামলায় ক্ষতিগ্রস্ত জগন্নাথের রান্নাঘরের ৪০টি ‘চুল্লা’