উত্তরপ্রদেশের বিধানপরিষদ নির্বাচন: মোদি গড় বারাণসীতে লজ্জার হার বিজেপির

একক সঙ্খ্যাগরিষ্ঠতা নিয়ে উত্তর প্রদেশ(Uttar pradesh) বিধানসভা নির্বাচনে(Assembly Election) বিজেপি(BJP) ক্ষমতায় এলেও, বিধানপরিষদ নির্বাচনে(Bidhan Parisad Election) একাধিক কেন্দ্রে লজ্জার হার দেখতে হল বিজেপিকে। মোদি গড় হিসেবে পরিচিত বারাণসী(Varanasi), আজমগড়ের মত একাধিক কেন্দ্রে বিপুল ভোটে হারতে দেখা গেল বিজেপি প্রার্থীদের। শেষ পাওয়া খবরে, বারাণসীতে তৃতীয় স্থানে বিজেপি। পাশাপাশি দেউরিয়া-কুশীনগর কেন্দ্রে সমাজবাদী প্রার্থী তথা বহু চর্চিত কাফিল খানকেও দেখতে হল হারের মুখ। এই কেন্দ্রে জয়ী হয়েছেন বিজেপি প্রার্থী রতন পাল সিং।

দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংসদীয় ক্ষেত্র হিসেবে পরিচিত বারাণসী বরাবরই বিজেপির কাছে অন্যতম হাইভোল্টেজ কেন্দ্র। সেখানে গেরুয়া শিবিরের এই ধাক্কা নিশ্চিতভাবেই যোগী শিবিরের কাছে বড় ধাক্কা। জানা গিয়েছে এই আসনে জয়ী হয়েছেন নির্দল প্রার্থী অন্নপূর্ণা সিং। শেষ পাওয়া খবরে, এই কেন্দ্রে নির্দল প্রার্থী অন্নপূর্ণা সিং পেয়েছেন ৪২৩৪ টি ভোট, দ্বিতীয় স্থানে থাকা সপা প্রার্থী উমেশ যাদব পেয়েছেন ৩৪৫ টি ভোট এবং বিজেপি প্রার্থী সুদামা প্যাটেলের প্রাপ্ত ভোট মাত্র ১৭০। সদ্য বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে বিজেপির বিপুল জয়ের পর বিধানপরিষদ নির্বাচনে বিজেপির লজ্জার হার স্বাভাবিক ভাবেই গেরুয়া শিবিরের চাপ বাড়িয়েছে।

আরও পড়ুন:বাবুলের জয় সময়ের অপেক্ষা, বালিগঞ্জে ভোট দিয়ে বললেন দেবাশিস কন্যা দেবলীনা

যদিও এই হারের কারণ হিসেবে বিজেপি প্রার্থী সুদামা প্যাটেল দলের নেতাদের দিকেই আঙুল তুলেছেন। তিনি অভিযোগ করেন দলের নেতারা তাঁকে সমর্থন না দিয়ে মাফিয়া ব্রজেশ সিংয়ের স্ত্রী নির্দল প্রার্থী অন্নপূর্ণাকে সমর্থন করছে। তবে এই কেন্দ্রে সপা প্রার্থীর পরে তৃতীয় স্থানে বিজেপির অবস্থান বিজেপির জন্য যে বড় ঝটকা তা বলার অপেক্ষা রাখে না। উল্লেখ্য, উত্তর প্রদেশ বিধানপরিষদের ৩৬ আসনের মধ্যে ২৭ আসনে নির্বাচন সম্পন্ন হয় গত ৯ এপ্রিল। বাকি ৯ আসনে আগেই নিরঙ্কুশ জয় হাসিল করে গেরুয়া শিবির। ২৭ আসনের মধ্যে এই নির্বাচনে ২৪ আসনে জয় লাভ করে বিজেপি। সব মিলিয়ে বিধানপরিষদের ৩৬ আসনের মধ্যে ৩৩ টি জয় পেয়েছে বিজেপি।

Previous articleস্থানীয়দের পাশে বারাকপুরের কাউন্সিলর, মোবাইল অ্যাপে সমাধান
Next articleআজই নিজাম প্যালেসে পার্থকে হাজিরার নির্দেশ, ভর্তি হওয়া যাবে না উডবার্নে: হাইকোর্ট