আজ থেকে কালীঘাট মন্দিরে লাইট অ্যান্ড সাউন্ডের খেলা 

বেশ কিছুদিন যাবতই কালীঘাট মন্দিরের সামগ্রিক সৌন্দর্যায়নে উদ্যোগী রাজ্য সরকার। ইতিমধ্যেই স্কাইওয়াকের কাজ চলছে আর কাজ শেষ হলেই দর্শনার্থীরা এই স্কাইওয়াক এর সুবিধা পাবেন। এই প্রক্রিয়াটি চলতে চলতেই মন্দিরে আগত দর্শনার্থীদের জন্য নয়া সংযোজন লাইট অ্যান্ড সাউন্ড। এবার মন্দিরের মূল প্রবেশদ্বারেই দেখা মিলবে এই আলো আর সঙ্গীতের জাদুর।

ইতিমধ্যেই  সংস্কার করা হয়েছে মন্দিরের প্রবেশ দ্বারের । রঙিন আলো দিয়ে সাজিয়ে তোলা হয়েছে প্রবেশদ্বারটি। এরপর ‘লাইট অ্যান্ড সাউন্ড’ প্রক্রিয়াটি চালু হচ্ছে । আজ বৃহস্পতিবার কলকাতার মেয়র ফিরহাদ হাকিম এটির উদ্বোধন করবেন। বসানো হয়েছে আলো এবং শব্দ প্রক্ষেপণের ব্যবস্থা। সন্ধ্যা হলেই এই দরজায় বেজে উঠবে শ্যামাসঙ্গীত। সেই গানের সঙ্গে মানানসই রং বদল হতে থাকবে। শঙ্খ, ঘন্টা, কাঁসরেরধ্বনির সঙ্গেও চলবে আলোর খেলা। এক অপূর্ব পরিবেশের সূচনা হবে এই লাইট অ্যান্ড সাউন্ডের মূর্চ্ছনায়। এই ব্যবস্থা তৈরি করতে খরচ পড়েছে প্রায় ৪০ লক্ষ টাকা।

স্থানীয় ৮৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জানিয়েছেন মন্দিরের মূল প্রবেশদ্বারে থাকবে জায়ান্ট স্ক্রিন। যেখানে সতীপীঠের মাহাত্ম্য তুলে ধরা হবে।মূল ফটক থেকে মায়ের মন্দির এবং শ্মশান পর্যন্ত  রাস্তায় নতুন করে পিচও করা হয়েছে। কালীঘাটের সংলগ্ন প্রবেশপথটিও সংস্কার করা হয়েছে। বলা যেতে পারে গোটা কালীঘাট এলাকাটিকেই নানা ভাবে সাজিয়ে তোলার পরিকল্পনা নিয়েছে রাজ্য। আগামী দিনে এই ধর্মীয় পর্যটন কেন্দ্রকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য উদ্যোগী রাজ্য সরকার।

 

Previous articleপয়লা বৈশাখের মহাভোজ বাড়ি বাড়ি পৌঁছে দিতে বিশেষ উদ্যোগ পঞ্চায়েত দফতরের
Next articleশীর্ষে বাংলাই ,আধার-মোবাইল লিঙ্কেও পিছিয়ে বিজেপি শাসিত রাজ্যগুলি