সিন্ধু কমিশনের বৈঠকে মুখোমুখি ভারত পাক: চুক্তি মেনেই বিদ্যুৎ প্রকল্প

ষাটের দশকের গোড়ায়  বিশ্ব ব্যাংকের মধ্যস্থতায় সিন্ধু জলচুক্তি স্বাক্ষরিত হয় । সেইমতো শতদ্রু, বিপাশা, রবি এই তিন নদীর জল ব্যবহারের অধিকার পায় ভারত। অন্যদিকে সিন্ধু, ঝিলম  আর চন্দ্রভাগার অধিকাংশ ব্যবহার করতে শুরু করে পাকিস্তান।

চিরপ্রতিদ্বন্দ্বী ভারত -(India Pakistan)।খেলার মাঠে যতই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক হোক না কেন, পাকিস্তানের সন্ত্রাসবাদ নীতির (terrorism activities) কারণে সে দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বজায় রাখা থেকে আপাতত নিজেকে বিরত রেখেছে ভারত(India)। এই পরিস্থিতিতে সিন্ধু কমিশনের বৈঠক আয়োজিত হল নয়াদিল্লিতে( New Delhi)। ১১৮ তম এই বৈঠকে ভারত এবং পাকিস্তানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সেখানেই ভারতের স্পষ্ট দাবি , চুক্তি মেনেই বিদ্যুৎ প্রকল্প (power project) তৈরি হয়েছে।

উল্লেখ্য শতদ্রু, বিপাশা, রবি এই তিন নদীর জল ভারত ব্যবহার করতে পারবে কিনা এই নিয়ে টানাপোড়েন আর আলোচনা চলছিল। স্বাধীনতা পরবর্তী সময়ে বহুবার এই নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। অবশেষে ষাটের দশকের গোড়ায়  বিশ্ব ব্যাংকের মধ্যস্থতায় সিন্ধু জলচুক্তি স্বাক্ষরিত হয় । সেইমতো শতদ্রু, বিপাশা, রবি এই তিন নদীর জল ব্যবহারের অধিকার পায় ভারত। অন্যদিকে সিন্ধু, ঝিলম  আর চন্দ্রভাগার অধিকাংশ ব্যবহার করতে শুরু করে পাকিস্তান। পাশাপাশি চুক্তিতে বলা হয় ওই নদীগুলিতে শর্তসাপেক্ষে বাঁধ দিতে পারে ভারত। এখান থেকে তৈরি হয় সমস্যা। নকশায় ত্রুটি রয়েছে বলে অভিযোগ করে পাকিস্তান এবং তাদের দাবি  সিন্ধু জলচুক্তি লঙ্ঘন করেছে ভারত। বিষয়টি নিয়ে আদালতে যায় পাকিস্তান, অন্যদিকে বিশেষজ্ঞ কমিটির দ্বারা নিরপেক্ষভাবে নকশা পরীক্ষা করার আর্জি জানায় নয়াদিল্লি(new Delhi)। শেষমেশ জয় হয় ভারতের।

মঙ্গলবার নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয় সিন্ধু কমিশনের ১১৮তম বৈঠক। ভারতের বিদেশমন্ত্রক এক বিবৃতিতে  দিয়ে জানিয়েছে, দু’পক্ষের মধ্যে সৌহার্দ্যপূর্ণ আলোচনায় হয়েছে। সিন্ধু জলচুক্তির শর্ত মতে আলোচনার মাধ্যমে মতপার্থক্যগ সমাধান করে নেওয়া হবে বলে আশ্বাস ভারতের। সূত্র মারফত জানা যায় সিন্ধু জল কমিশনের (permanent indus commission) আগামী বৈঠক অনুষ্ঠিত হবে পাকিস্তানের মাটিতে। বিশ্লেষকেরা বলছেন কাশ্মীর ইস্যু নিয়ে বারবার ব্যর্থ হওয়ায়, এবার আন্তর্জাতিক মঞ্চে জল বন্টন নিয়ে ভারতকে বিপাকে ফেলতে চাইছে পাকিস্তান। যদিও ভারত কোন মতেই নিজের অবস্থান থেকে সরবে না বলেই মনে করছে নয়াদিল্লি।



Previous articleগার্হস্থ্য হিংসার গুরুতর অভিযোগ এলে দল থেকে বহিষ্কার: পার্টি কংগ্রেসে ২টি ধারা সংযোজন সিপিআইএমের
Next articleনতুন যাত্রা শুরু করছি: বিজ্ঞাপনী চমক! সৌরভের পোস্ট ঘিরে জল্পনা