অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কাকে সাহায্য করায় ভারতের প্রশংসায় চিন

চরম আর্থিক দুরবস্থায় থাকা শ্রীলঙ্কাকে(SriLanka) সাহায্যের হাত বাড়াতে বিন্দুমাত্র কসুর করেননি ভারত। আর্থিক দেউলিয়া অবস্থা থেকে বেরিয়ে আসতে সামর্থ্য অনুযায়ী সমস্ত রকম সাহায্য করা হয়েছে ভারতের তরফে। ভারতের এই পদক্ষেপের প্রশংসায় পঞ্চমুখ হতে দেখা গেল প্রতিবেশী চিনকে।

স্বাধীনতার পর সবচেয়ে বড় অর্থ সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। আর্থিকভাবে তারা নিজেদের দেউলিয়া ঘোষণা করেছে। এই অবস্থায় লাইন ক্রেডিট এবং অন্য মাধ্যমে শ্রীলঙ্কাকে ৩ বিলিয়ন ডলার আর্থিক সাহায্য পাঠিয়েছে ভারত। এই পরিস্থিতিতে সম্প্রতি চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ানকে সাংবাদিক বৈঠকে প্রশ্ন করা হয়, শ্রীলঙ্কায় বিশাল বিনিয়োগকারী চিন কি এই সঙ্কটজনক পরিস্থিতিতে দ্বীপরাষ্ট্রকে সাহায্য করতে দ্বিধা করছে?

এ প্রশ্নের উত্তরে লিজিয়ান বলেন, ভারত সরকার এই পরিপ্রেক্ষিতে শ্রীলঙ্কাকে ভীষণভাবেই সাহায্যের চেষ্টা করে চলেছে। আমরা তাদের এই উদ্যোগকে অবশ্যই স্বীকৃতি দিচ্ছি। আমরাও ভারতের এবং আন্তর্জাতিক গোষ্ঠীর অন্য দেশগুলির সঙ্গে একযোগে শ্রীলঙ্কাকে সাহায্য কাজ করতে চাই। সমস্যায় থাকা অন্য দেশগুলিকেও তাদের পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে সাহায্য করতে চাই।


Previous articleHS Result: শুক্রবার অনলাইনে উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ, সময় পিছোল ৩০ মিনিট