প্যাকেটবন্দি মুড়ি, আটা, চাল, ডালে,দই, পনিরেও এবার জিএসটি, ১৮ শতাংশ চেক বইতেও

পরিষদ কর কাঠামো সংশোধনের সুপারিশ করেছে এলইডি আলো, ভোজ্য তেল, আঁকার এবং ছাপার কালি, পণ্য তৈরির চামড়া, সোলার ওয়াটার হিটারের মতো পণ্যের ক্ষেত্রে।

জিএসটি ব্যবস্থা পর্যালোচনা করতে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নেতৃত্বে মঙ্গলবার থেকে চণ্ডীগড়ে শুরু হয়েছে পরিষদের দু’দিন ব্যাপী বৈঠক। সেখানে এ দিন ১২% করের আওতায় আনা হয়েছে হোটেলে দৈনিক ১০০০ টাকার কম ঘর ভাড়া, মানচিত্র ও চার্টকেও।তবে মোড়ক, লেবেল এবং ব্র্যান্ড নাম ছাড়া যে সব পণ্য বিক্রি হয় সেগুলিতে ছাড় বহাল থাকছে।
এবারের বারের বৈঠক রাজ্যগুলিকে জিএসটি ক্ষতিপূরণ দেওয়ার প্রশ্নে উত্তপ্ত হতে পারে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।পরিষদ কর কাঠামো সংশোধনের সুপারিশ করেছে এলইডি আলো, ভোজ্য তেল, আঁকার এবং ছাপার কালি, পণ্য তৈরির চামড়া, সোলার ওয়াটার হিটারের মতো পণ্যের ক্ষেত্রে। সংশ্লিষ্ট মহলের মতে, এর ফলে আগামী দিনে ওই সব জিনিসেও জিএসটির হার বাড়তে পারে।
বিরোধী রাজ্যগুলির দাবি, জিএসটি আদায়ে এখনও ঘাটতি হচ্ছে তাদের। ফলে ক্ষতিপূরণের মেয়াদ বাড়ানো হোক। সে ব্যাপারে আলোচনা হবে বুধবার। সেই সঙ্গে ঘোড়দৌড়, জুয়া খেলা (ক্যাসিনো) এবং অনলাইনে খেলার উপরে ২৮% কর বসানোর প্রস্তাবও উঠবে।
সম্প্রতি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ্য উপদেষ্টা অমিত মিত্র জিএসটি ক্ষতিপূরণ দেওয়ার সময়সীমা বাড়াতে অনুরোধ করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে। এ দিন তিনি বৈঠকে ঐকমত্যের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়ার আর্জি জানিয়ে চিঠি দেন নির্মলাকে।

আরও পড়ুন- Coronavirus Bangladesh: করোনার চতুর্থ ঢেউয়ে বিধিনিষেধ বাংলাদেশে; মাস্ক ব্যবহার বাধ্যতামূলক
বেশ কিছু পণ্যের উপর থেকে কর ছাড়ের সুবিধা তুলে নেওয়ার সুপারিশ করেছিল রাজ্যগুলির মন্ত্রিগোষ্ঠী। মঙ্গলবার জিএসটি পরিষদ তার অনেকগুলিতেই সায় দিল। মাছ, মাংস (বরফে রাখা বাদে), দই, পনির, চাল, ডাল, আটা, গুড়, মধু, মুড়ির মতো গোড়া থেকেই প্যাকেটবন্দি এবং লেবেল সাঁটা পণ্যে বসানো হল ৫% জিএসটি। চেকবই ইস্যু করতে ব্যাঙ্কগুলি যে ফি নেয়, তাতেও মেটাতে হবে ১৮% কর।

Previous articleরাজ্যপালের আস্থাভোটের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম-দ্বারস্থ ঠাকরে
Next articleCorona: আজ ফের একলাফে বাড়ল করোনা সংক্রমণ,ঊর্ধ্বমুখী সক্রিয় রোগীর সংখ্যা