Google: বলতে পারেন ফুলফর্ম কি? জেনে নিন পূর্ণ রূপ!

অনেকে তো আবার গুগলের ফুল ফর্ম থাকতে পারে সেটাই বিশ্বাস করে উঠতে পারেন না। আসলে প্রথমে গুগলের নাম ছিল ব্যাক রাব (Back Rub)। একশ শূন্য-সহ একককে গুগল বলে।

কাজের সুবিধা মতো অনেক কিছুর শর্ট ফর্ম জানি আমরা। কিন্তু পূর্ণরূপ (Full Form) কী জানতে চাইলে ঢোঁক গিলবেন অনেকেই। সেরকম কিছু আজ এখানে উল্লেখ করা হল। আর শুরুতেই বলতে হয় গুগলের কথা। ‘GOOGLE’ আজকের দিনে সবার কাছে অত্যন্ত প্রয়োজনীয় হয়ে উঠেছে। কোনও কিছু জানতে বা খুঁজতে সবার আগে এই গুগলের স্মরণ নিতে হয় আমাদের। কিন্তু অনেকেই এই GOOGLE এর ফুল ফর্ম সম্পর্কে জানেন না। অনেকে তো আবার গুগলের ফুল ফর্ম থাকতে পারে সেটাই বিশ্বাস করে উঠতে পারেন না। আসলে প্রথমে গুগলের নাম ছিল ব্যাক রাব (Back Rub)। একশ শূন্য-সহ একককে গুগল বলে। এর নামানুসারে গুগলের নামকরণ করা হয়। গুগল আবিষ্কারের ধারণাটাও এরকমই ছিল যেখানে গুগল সার্চ ইঞ্জিনের মাধ্যমে প্রত্যেকেই অগণিত তথ্য পেতে পারেন। গুগল নামের সার্চ ইঞ্জিন এর পূর্ণ রূপ টি হল Global Organization of Oriented Group Language of Earth যা সংক্ষেপে GOOGLE নামে পরিচিত।

এখানেই শেষ নয় এমন আরও অনেক কিছু আছে যার সম্পর্কে আমরা বিশেষ ভাবে জানি না অথচ প্রত্যেক মুহূর্তে কাজ করে চলেছি। এই যেমন ধরুন আজকের দিনে কম্পিউটার ছাড়া আমরা প্রায় অচল। ডেস্কটপ হোক বা ল্যাপটপ সব সময় আমরা তার মধ্যেই কাজ করে চলেছি। অত্যাধুনিক স্মার্ট ফোনের মাধ্যমেও চলছে কাজ। এই ডিভাইসে যেকোনও ইনপুট সংযোগ করতে আমাদের একটি ইনপুট ডিভাইস প্রয়োজন হয়। সেটাই হল ইউএসবি (USB)। মাউস, কীবোর্ডের মতো ইনপুট টুল এই USB-এর মাধ্যমে সংযুক্ত থাকে। কিন্তু ইউএসবি এর ফুলফর্ম সম্পর্কে কতজন বলতে পারবেন? এর উত্তর হল ইউনিভার্সাল সিরিয়াল বাস (Universal Serial Bass)। আবার যেমন LCD এর ফুল ফর্ম হল Liquid Crystal Display বা ধরুন VIRUS যা নিয়ে ইদানিং কালে এত আলোচনা, সেই ভাইরাস আসলে সংক্ষিপ্ত রূপ। করোনা কাল থেকেই বারবার VIRUS শব্দটা সবার মুখে মুখে ঘুরছে। VIRUS হল Vital Information Resources Under Siege, এটাই পূর্ণ রূপ।


Previous articleএসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় এবার কাঠগড়ায় নদিয়ার সুমন
Next articleEastBengal: ঝুলনের পাশাপাশি ইস্টবেঙ্গলের ‘ভারত গৌরব’ সম্মান পাচ্ছেন লিয়েন্ডার পেজও