১৬ বছরের অপেক্ষা, কমনওয়েলথ গেমসে ব্রোঞ্জ পদক জয় ভারতের মহিলা হকি দলের

নিউজিল্যান্ডের মেয়েদের শুট আউটে ২-১ হারিয়ে কমনওয়েলথ গেমসে ব্রোঞ্জ জিতল ভারতের মেয়েরা।

১৬ বছর পর কমনওয়েলথ গেমসে ( Commonwealth Games) পদক জিতল ভারতীয় হকি মহিলা দল (Indian Women Hockey Team)। রবিবার গেমসে প্রথম ব্রোঞ্জ পদক জিতল সবিতা পুনিয়ারা। রুদ্ধশ্বাস ম্যাচে নিউজিল্যান্ডের (New Zealand) মেয়েদের শুট আউটে ২-১ হারিয়ে কমনওয়েলথ গেমসে ব্রোঞ্জ জিতল ভারতের মেয়েরা।

একটা গোলে এগিয়ে থাকা ম্যাচে ১৮ সেকেন্ড বাকি থাকতে গোল খেয়ে গেল ভারত। আর তারপর সেই পেনাল্টি শুট আউট। এবার যদিও সেখান থেকে খালি হাতে ফিরতে হল না ভারতের মেয়েদের। নির্ধারিত সময়ে ম্যাচ ১-১-এ শেষ হয়। দ্বিতীয় কোয়ার্টারে ভারতকে গোল করে এগিয়ে দেন সালিমা। ডি বক্সের ভেতরে ডেঞ্জারেস প্লের জন্য পেনাল্টি কর্নার পায় ভারত। সেখান থেকে গোল করে তারা।

এরপর দুই দলই প্রচুর সুযোগ তৈরি করে। কিন্তু গোল করতে পারেনি কোনও দলই। একাধিক পেনাল্টি কর্নার মিস করে দুই দল। চতুর্থ কোয়ার্টারের একেবারে শেষদিকে গোল শোধ দিতে মরিয়া হয়ে ওঠা নিউজিল্যান্ড তাদের গোলরক্ষককে তুলে নেয়। পেনাল্টি কর্নার পেলেও গোল করতে পারেনি ভারতের মেয়েরা। ম‍্যাচে দুরন্ত সেভ করেন সবিতা পুনিয়ার।

তবে নভনীত কৌর দারুণ হকি খেলেন। গোটা টুর্নামেন্টেই দারুণ ছন্দে ছিলেন তিনি। তবে একেবারে শেষ দিকে এসে তাঁর ভুলেই পেনাল্টি স্ট্রোক পায় কিউইরা। সেখান থেকে গোল করেন অলিভিয়া। সবিতা চেষ্টা করলেও সেই স্ট্রোক বাঁচাতে পারেননি।

সবিতা পেনাল্টি শুট আউটে প্রথম শট আটকাতে পারেননি। গোল করে যান হাল। ভারতের হয়ে প্রথম শুট আউট করতে আসা সঙ্গীতা মিস করেন। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি ভারতীয় মহিলা হকি দলকে। একের পর এক শুট আউট সেভ করতে থাকেন ভারতের গোলরক্ষক সবিতা। দারুণ দক্ষতায় কিউই অ্যাটাকারদের আটকে দেন তিনি। শেষে নেহা মিস করলেও। শেষ শট আইটে সবিতাই ভারতের পদক নিশ্চিত করে ফেলেন।

শুট আউটেই সেমিফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হারতে হয়েছিল ভারতের মেয়েদের। এ নিয়ে বিতর্ক দানা বেধেছিল। তবে এবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে জিতে গেল ভারতের মেয়েরা।

ভারত এর আগে জিতেছিল সোনার এবং রুপোর পদক। কিন্তু ১৬ বছর পর এই প্রথম ভারতীয় মহিলা হকি দল ব্রোঞ্জ পদক জিততে সফল হয়েছে। ভারত এর আগে ২০০২ সালে ম্যাঞ্চেস্টার কমনওয়েলথ গেমসে সোনার পদক জিতেছিল। এরপর ২০০৬ কমনওয়েলথ গেমসে রুপোর পদক জিতেছিল। আর এবার ১৬ বছর পর আবারও কমনওয়েলথ গেমসে হকিতে পদক জিতল ভারত।

আরও পড়ুন:ঋদ্ধির পথেই সুদীপ, সিএবির কাছ থেকে চাইতে পারেন ছাড়পত্র : সূত্র

 

Previous articleViral: স্বামীর অত্যাচারে চরম সিদ্ধান্ত বধূর! ভাইরাল মৃত্যুর আগের শেষ ভিডিও
Next articleজাদুঘরে গুলিকাণ্ড: ধৃত জওয়ানের ১৪ দিন পুলিশ হেফাজত