ফ্রেন্ডস এন্ড এসোসিয়েট’স এর খুঁটি পুজোতে চাঁদের হাট

খুঁটি পুজোর ধারণাটি আসলে এসেছে প্রায় শত বছর পুরনো এক রীতি থেকে

গত কয়েক বছর ধরে জাক জমক করে খুঁটি পুজো উৎসব পালন করা একটা ট্রেন্ড হয়ে গেছে।

ফি বছরই কলকাতার হেভিওয়েট পুজো প্যান্ডেলগুলোয় থাকে থিমের নয়া চমক৷ রবিবার 42 তম বর্ষে ফ্রেন্ডস এন্ড এসোসিয়েট’স এর খুঁটি পুজো অনুষ্ঠিত হলো।
খুঁটি পুজোর ধারণাটি আসলে এসেছে প্রায় শত বছর পুরনো এক রীতি থেকে। আগে এত ক্লাব, থিম, প্রতিযোগিতার পিছনে ছোটাছুটি ছিল না। পুজো মানেই ছিল বনেদি বাড়ির সাবেকি একচালা প্রতিমা। আর সেই সময় মূলত বাড়ির ঠাকুর দালানে গড়া হত প্রতিমা। তখন থেকেই অনেকে রথযাত্রার শুভ দিনে, মাটির প্রতিমার কাঠের ফ্রেমকে পুজো করা হত। যেটি ‘কাঠামো পুজো’ (Kathamo Puja) বলেই পরিচিত। এরপর একটু একটু করে গড়ে উঠত দুর্গা প্রতিমা।
এক সময় পুজো প্যান্ডেল মানে ছিল বাঁশ ও রঙিন কাপড়ের তৈরি। ধীরে ধীরে সেই বাঁশের সঙ্গে যুক্ত হয়েছে, থার্মোকল, চট, প্লাস্টিক, কাঠ, পাট, প্লাস্টার অফ প্যারিস, সিমেন্ট আরও কত রকমারি সামগ্রী।

যত দিন যাচ্ছে বেড়ে চলেছে খুঁটি পুজোর চাকচিক্য। রবিবারের খুঁটি পুজোয় উপস্থিত ছিলেন মেয়র পারিষদ সদস্য দেবাশিষ কুমার সহ বিশিষ্টরা।
খুঁটি পুজোর মাধ্যমে পুজোর ঢাকে কাঠি পড়ে গেল। এবছর কোভিড পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণ হলেও যথেষ্ট সতর্কতার সঙ্গে কোভিড বিধি মেনেই এবারের পুজো আয়োজন করা হচ্ছে বলে জানিয়েছেন উদ্যেক্তারা।

 

Previous articleপ্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে পেরে আপ্লুত হিমা-নিখাতরা, মোদিকে অসমের গামছা উপহার হিমার
Next article৭৫ তম স্বাধীনতা দিবস, মুখ্যমন্ত্রীর বিশেষ পুলিশ পদক পাচ্ছেন ১১ জন আইপিএস অফিসার