আগামিকাল ইস্টবেঙ্গলের প্রতিপক্ষ এফসি গোয়া, দ্বিতীয় ম‍্যাচে ঘুরে দাঁড়াতে মরিয়া লাল-হলুদ ব্রিগেড

বুধবার সামনে এফসি গোয়া। প্রতিপক্ষ হিসেবে কঠিন, বলছে লাল হলুদ থিঙ্কট্যাঙ্ক।

বুধবার যুবভারতী ক্রীড়াঙ্গনে আইএসএলের দ্বিতীয় ম্যাচে খেলতে নামছে ইস্টবেঙ্গল। প্রতিপক্ষ এফসি গোয়া। আইএসএলে অংশগ্রহনের তৃতীয় বছরের মাথায় ঘরের মাঠে চেনা দর্শকের সামনে খেলতে নামবে ইভান গঞ্জালেসরা। প্রথম ম‍্যাচে হারের পর দ্বিতীয় ম‍্যাচে ঘুরে দাঁড়াতে মরিয়া লাল-হলুদ ব্রিগেড।

আইএসএলে অংশগ্রহণ করার পর ঘরের মাঠে প্রথম গ্যালারি ভর্তি সমর্থকদের সামনে খেলবে ইস্টবেঙ্গল। দর্শক ভর্তি যুবভারতীতে নিজেদের মেলে ধরার রোমাঞ্চ পেতে আগ্রহী বুধবারের অধিনায়ক ইভান গঞ্জালেস। কোচের পাশে বসে জানালেন” গ্যালারিতে দর্শকদের সমর্থন ভালো খেলতে উদ্বুদ্ধ করে। তাই প্রিয় সমর্থকদের খুশি মনে ফিরে যাওয়ার ব্যবস্থা করব। এবং সেই চেষ্টায় থাকবে না কোন ত্রুটি।”

আইএসএলের বল গড়ানোর আগেই ইস্টবেঙ্গল কোচ স্টিফেন কনস্ট্যান্টাইন বলেছিলেন দল নক আউটে পৌঁছলে সেটা হবে মিরাক্কাল। কেরলা ব্লাস্টার্সের বিরুদ্ধে প্রথম ম্যাচে হারের পরে তার সেই কথাটা যেন আরও লাল হলুদের প্রস্তুতির অভাবের ছবিটা সামনে নিয়ে এসেছে।  অনেকেই বলছেন কোচের এই ভবিষ্যতবাণী আদতে সাজঘরের আত্মবিশ্বাসে বড় ধাক্কা। যদিও এই অভিযোগ মানতে নারাজ স্টিফেন কনস্ট্যান্টাইন। তিনি বলেন “দেখুন মাত্র চার সপ্তাহের প্রস্তুতিতে আমরা আইএসএলে খেলতে নেমেছি। অন্য দলগুলো যখন  তিনমাস ধরে তৈরি হয়েছে তখন পুরো দলটা আমরা প্রথম থেকে হাতে পাইনি। এই অবস্থায় আমাদের বাস্তবটা মানতে হবে। প্রথম ছয় না প্রথম চারে থাকব তা নিয়ে বলার বিলাসিতায় নেই। আমরা একটি করে ম্যাচ ধরে এগোতে চাই।  বুধবার তিন পয়েন্ট তুলে নেওয়াই লক্ষ্য থাকবে। দলে এখনও অনেক উন্নতির প্রয়োজন।  এবং সেটা প্রতিটি বিভাগে দরকার। তাই আমরা প্রতিটি ম্যাচেই উন্নতির চেষ্টা করব, এটা বলতে পারি।”

এদিকে সুমিত পাসির ভূমিকা, অনিকেত যাদবের না থাকার কারণ, কিরিয়াকুর পারফরম্যান্স নিয়ে প্রশ্ন উঠছে। এই নিয়ে লাল-হলুদ কোচ বলেন,” সুমিত পাসি ফরোয়ার্ড হিসেবে খেলেননি।  অনিকেত যাদবের চোট বা অন্য কোনও সমস্যা নেই। আজ অনুশীলন নামেন তিনি। আমার দলে কিরিয়াকু যে জায়গায় খেলেছে সেই জায়গার দুজন ফুটবলারই চোটের কবলে।  কিরিয়াকু রক্ষনের প্রতিটি জায়গায় খেলতে পারেন।  তাই তাকে ব্যবহার করা হয়েছে। ”

এদিকে লাল-হলুদে গোল করার দক্ষতা নিয়েও প্রশ্ন উঠেছে। এই ব্যাপারেও দলের স্ট্রাইকারদের পাশে ইস্টবেঙ্গলকোচ কোচ। এই নিয়ে তিনি বলেন,” আপনি যদি প্র্যাকটিস ম্যাচের পরিসংখ্যান দেখেন তাহলে দেখবেন এগারোটি গোল আমরা করেছি। একটি গোল হজম করেনি আমার রক্ষন।  তাই গোল করার দক্ষতায় টান, একথা মানতে পারছি না।”

বুধবার সামনে এফসি গোয়া। প্রতিপক্ষ হিসেবে কঠিন, বলছে লাল হলুদ থিঙ্কট্যাঙ্ক। নতুন কোচ যোগ দিলেও এফসি গোয়ার কোচের ফুটবল দর্শনে বদল হচ্ছে না সেব্যাপারে নিশ্চিত ইভান থেকে স্টিফেন। এই নিয়ে লাল-হলুদ কোচ বলেন,” আইএসএলের প্রতিটি ম্যাচ কঠিন। এটিকে মোহনবাগান পরাজিত হয়েছে চেন্নাইয়ান এফসির বিরুদ্ধে। কষ্টার্জিত জয় নর্থ ইস্টের বিরুদ্ধে পেয়েছে বেঙ্গালুরু এফসি। তাই কোনও ম্যাচই সহজ নয় এই ধরেই আমাদে নামতে হবে।”

আরও পড়ুন:প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজ জয় ভারতের

 

Previous articleবৃহস্পতিবার বিজয়া সম্মিলনীতে থাকবেন মুখ্যমন্ত্রী, রাজ্যজুড়ে বিজয়া পালন কর্মসূচি তৃণমূলের
Next articleNabanna: পুজো শেষ হতেই অনুদানের হিসেব চাইল নবান্ন