মুম্বইয়ের বিরুদ্ধে ২-২ গোলে ড্র বাগান ব্রিগেডের

তবে ৭৪ মিনিটে ১০ জনে হয়ে যাওয়ার পরেও দুর্দান্ত খেলেছে মোহনবাগান।

ডার্বির জয়ের পর রবিবার মুম্বই সিটি এফসির বিরুদ্ধে খেলতে নেমেছিল এটিকে মোহনবাগান। শেষ মুহূর্তে কার্ল ম্যাকহিউয়ের গোলে মুম্বই সিটি এফসির কাছ থেকে এক পয়েন্ট ছিনিয়ে নিল জুয়ান ফেরান্দোর দল। তবে জোড়া মিথ ভাঙার যে সুযোগ ছিল, তা অধরাই রইল বাগান ব্রিগেডের। রবিবারের আগে ছ’বার মুম্বইয়ের মুখোমুখি হয়ে চারবারই হেরেছিল মোহনবাগান। ড্র হয়েছিল দু’বার। এবারও মুম্বইয়ের বিরুদ্ধে জয় অধরাই রইল বাগানের। তবে ৭৪ মিনিটে ১০ জনে হয়ে যাওয়ার পরেও দুর্দান্ত খেলেছে মোহনবাগান। ম্যাচটা জিতলেও, অবাক হওয়ার কিছু ছিল না।

ময়দানের প্রবাদ, ডার্বির পরের ম্যাচে জয়ের মুখ দেখে না বড় ম্যাচের বিজয়ী দল। গত বছর আইএসএলে প্রথম ডার্বিতে ইস্টবেঙ্গলকে হারানোর পরের ম্যাচটা হেরে গিয়েছিল সবুজ-মেরুন। দ্বিতীয় ডার্বিতে জেতার পরের ম্যাচটা ড্র করেছিল বাগান। অদ্ভুতভাবে রবিবারের মতো ওই দু’বারই প্রতিপক্ষ ছিল মুম্বই। এবারও ডার্বির পরে জয় এল না!

ম্যাচটা শুরুই হয়েছিল চূড়ান্ত নাটকীয়তার মধ্য দিয়ে। তিন মিনিটেই লালিয়ানজুয়ালা ছাংতের অনবদ্য গোলে এগিয়ে গিয়েছিল মুম্বই। বক্সের সামান্য বাইরে থেকে নেওয়া ছাংতের বুলেটের মতো শট ক্রসবারে লেগে গোললাইন অতিক্রম করে যায়। তবে পিছিয়ে পড়েও দমে যাননি মোহনবাগানের ফুটবলাররা। বরং সাত মিনিটেই প্রায় গোল শোধ করে দিয়েছিলেন লিস্টন কোলাসো। কিন্তু দিমিত্রির ক্রস থেকে তাঁর হেড মু্ম্বই গোলরক্ষককে পরাস্ত করেও ক্রসবারে লেগে ফিরে আসে। পাল্টা আক্রমণ শানিয়ে সবুজ-মেরুন রক্ষণকে প্রবল চাপে রেখেছিল মুম্বই। ১৯ ও ২২ মিনিটে পরপর দুটো সহজ সুযোগ নষ্ট করেন জোহু ও গ্রেগ স্টুয়ার্ট। ৩০ মিনিটে ফের সুযোগ এসেছিল মোহনবাগানের সামনে। কিন্তু মুম্বইয়ের বক্সে ঢুকে পড়ে একা বিপক্ষ গোলরক্ষককে পেয়েও বারের উপর দিয়ে বল উড়িয়ে দেন ডার্বির নায়ক হুগো বুমোস। বিরতির সময় এক গোলে পিছিয়ে থেকেই মাঠ ছাড়ে মোহনবাগান।

দ্বিতীয়ার্ধের শুরুতেই অবশ্য গোল শোধ। লিস্টনের পাস থেকে বল পেয়ে বক্সের মধ্যে থেকে নেওয়া জনি কাউকোর গড়ানে শট মেহতার সিংয়ের পায়ে লেগে জালে জড়িয়ে যায়। ১-১ হওয়ার পর মুম্বইকে আরও চেপে ধরেছিলেন লিস্টনরা। কিন্তু ৭২ মিনিটে কিছুটা খেলার গতির বিরুদ্ধেও ফের এগিয়ে যায় মুম্বই। গোলদাতা রস্টন গ্রিফিথ।
পরের মিনিটেই স্টুয়ার্টকে ফাউল করে লাল কার্ড দেখেন লেনি রডরিগেজ। ফলে ম্যাচের বাকি সময় ১০ জনে খেলতে হয়েছে মোহনবাগানকে। তবে ওই পরিস্থিতিতেও পাল্টা আক্রমণ শানিয়ে গোল তুলে নেয় মোহনবাগান। ৮৮ মিনিটে ম্যাকহিউয়ের গোলে এক পয়েন্ট নিয়েই কলকাতা ফিরছেন বুমোসরা। দু’দুবার পিছিয়ে পড়েও অ্যাওয়ে ম্যাচ থেকে যেভাবে পয়েন্ট ছিনিয়ে নিল বাগান, তাতে ফুটবলারদের আত্মবিশ্বাস বাড়তে বাধ্য।

আরও পড়ুন:জিম্বাবোয়ের বিরুদ্ধে ম‍্যাচ জিতে সেমিফাইনাল নিয়ে পরিকল্পনা শুরু রোহিতের

 

Previous articleরেলের ঐতিহ্য ধ্বংস! আয় বাড়াতে ভাড়া রেলের মিউজিয়াম, চলল রান্না, পুড়ল ঘাস
Next articleমঙ্গলবার স্বাভাবিকের চেয়ে কম চলবে মেট্রো রেল, কখন থেকে শুরু হবে পরিষেবা?