ফেল করা পড়ুয়াদের ভর্তির সুযোগ, যোগী রাজ্যে আয়ুর্বেদ কোর্সে ব্যাপক কারচুপি

টাকার বিনিময়ে ২০২১-২২ সালের NEET অর্থাৎ আয়ুর্বেদ, হোমিওপ্যাথি ও ইউনানি কোর্সে ভরতি ফের করা পড়ুয়াদের। উত্তরপ্রদেশে(UttarPradesh) শিক্ষা ক্ষেত্রে এহেন গুরুতর অভিযোগের জেরে রীতিমতো অস্বস্তিতে পড়তে হল মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে(Yogi Adityanath)। বহু পরীক্ষার্থী অভিযোগ করেছেন, তাঁদের প্রাপ্ত নম্বরের থেকে কম নম্বর পাওয়া ‘অকৃতকার্য’ প্রার্থীরা রাজ্যের কলেজে ভরতির সুযোগ পেয়ে গিয়েছেন।

উত্তরপ্রদেশের আয়ুশ দফতরের এক কর্মী বলেন, “বহু পড়ুয়ার দাবি, তাঁরা পরীক্ষায় উত্তীর্ণ না হতে পারলেও, তাঁদের থেকে কম নম্বর পাওয়া পড়ুয়ারা ভরতি হতে পেরেছেন। তাঁরা কেন্দ্রীয় আয়ুশ মন্ত্রক ও রাষ্ট্রপতির কাছে এই অভিযোগ জানিয়েছেন।” গোটা ঘটনায় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দফতরে ইতিমধ্যেই পালটা চিঠি দিয়েছে মন্ত্রক। আর তারপরই উত্তরপ্রদেশ সরকারের তরফে অভিযোগ খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছিল। দায়ের হয়েছে এফআইআরও। তবে এবার যোগী সরকার এক বিবৃতিতে বলেছে, তারা এরই মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে আরজি জানিয়েছে সিবিআই তদন্তের। পাশাপাশি আয়ুশ দফতর ৮৯১ জন পড়ুয়াকে বরখাস্ত করার নির্দেশ দিয়েছে। এই পড়ুয়াদেরই বিরুদ্ধে অভিযোগ, তাঁরা অসদুপায়ে ভরতি হয়েছেন। দফতরের তরফে জানানো হয়েছে, কলেজগুলি অভিযুক্ত পড়ুয়াদের নম্বরের তথ্যগুলি যাচাই করে দেখুক। তারপর প্রয়োজনমতো পদক্ষেপ করুক।

এদিকে এই ঘটনার তদন্তে নেমে স্পষ্ট দুর্নীতি দেখতে পাচ্ছেন তদন্তকারীরা। কোটি কোটি টাকার দুর্নীতি হয়েছে বলে জানা যাচ্ছে।এপ্রসঙ্গে উত্তরপ্রদেশের এক প্রতিমন্ত্রী দয়াশংকর মিশ্র বলেন, “সরকার প্রতিটি কোর্সের জন্য আলাদা ফি নির্ধারণ করে রেখেছে। এর বাইরে কেউ যদি অতিরিক্ত টাকা নিয়ে ভরতি করায় তাহলে তার জন্য তদন্ত হওয়া দরকার। যদি সত্য়িই কেউ এই ধরনের কাণ্ডে জড়িত থাকে তাহলে তাদের কড়া শাস্তি দেওয়া হবে।”

Previous articleশোয়েবের সঙ্গে নাম জড়িয়েছে আয়েশার, বিবাহবিচ্ছেদ নাকি হয়ে গিয়েছে সানিয়া-শোয়েবর: সূত্র
Next articleদিলীপের প্রসন্ন যোগ, বিজেপি নেতাকে অবিলম্বে গ্রেফতারের দাবি তৃণমূলের