রাজ পরিবারের ফতোয়া, বিশ্বকাপে বারণ বিয়ার, মাথায় হাত ফিফার

এদিকে বিশ্বকাপে অ্যালকোহল পান করা নিয়ে এত কড়াকড়ি নিয়ে ফিফার ওপর বিরক্ত দর্শকেরা।

হাতে আর মাত্র একদিন। তারপরই কাতারে শুরু হতে চলেছে ২০২২ ফুটবল বিশ্বকপ। তবে এরই মধ‍্যে মাথায় হাত ফিফার। কাতারের রাজপরিবারের দাবি, বিশ্বকাপের সব স্টেডিয়ামে নিষিদ্ধ করতে হবে অ্যালকোহল বা ওই জাতীয় পানীয়ের বিক্রি। যা বিপাকে ফেলেছে বিশ্বকাপের আয়োজকদের।

ফুটবলের রাজসূয় যজ্ঞ শুরুর আগে কাতারের রাজপরিবারের নির্দেশ বিপাকে ফেলেছে বিশ্বকাপের আয়োজকদের। মাথায় হাত ফিফা কর্তাদেরও। রাজপরিবারের নির্দেশ, বিশ্বকাপের সময় স্টেডিয়ামের ভিতরে, বাইরে অ্যালকোহল সম্পূর্ণ নিষিদ্ধ করতে হবে। রাজার আজ্ঞা অমান্য করা সম্ভব নয় বিশ্বকাপের আয়োজকদের। কিন্তু সমস্যা রয়েছেই। কারণ, বিশ্বকাপের অন্যতম প্রধান স্পনসর একটি বিয়ার প্রস্তুতকারক সংস্থা।
স্টেডিয়ামগুলি থেকে বিয়ার প্রস্তুতকারক সংস্থার স্টল সরিয়ে দেওয়ার জন্য ফিফার উপর চাপ দেওয়া হচ্ছে। স্টেডিয়াম গুলোয় বিয়ার বিক্রি করা সম্ভব না হলে বড় আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে ফিফাকে। বিয়ার প্রস্তুতকারক সংস্থাটিই এবারের বিশ্বকাপের সব থেকে বড় স্পনসর। কাতারের রাজা নিজে এ নিয়ে কিছু না বললেও তাঁর ভাই শেখ জাসিম বিন হামাদ বিন খলিফা স্টেডিয়ামগুলিতে বিয়ার বিক্রি নিয়ে আপত্তি তুলেছেন। তিনি আবার কাতার ফুটবল সংস্থার সভাপতি। রাজপরিবারের নির্দেশ পাওয়ার পরই বিশ্বকাপের জন্য তৈরি শহরের সব অস্থায়ী বিয়ারের স্টল বা দোকানগুলি বন্ধ করে দিয়েছে দোহার পুলিশ। পরিস্থিতি বুঝে বিকল্প পথ খুঁজতে স্পনসর সংস্থার কর্তাদের সঙ্গে আলোচনা চালাচ্ছে ফিফা। তবে সমাধানসূত্র পাওয়া কঠিন বলেই মনে করছে ফিফা।

এদিকে বিশ্বকাপে অ্যালকোহল পান করা নিয়ে এত কড়াকড়ি নিয়ে ফিফার ওপর বিরক্ত দর্শকেরাও। বিশ্বকাপ চলাকালীন স্টেডিয়ামের ভিতরে একটি নির্দিষ্ট জায়গার বাইরে অ্যালকোহল খাওয়া যাবে না বলে আগেই ঘোষণা করা হয়েছিল ফিফা তরফ থেকে। সেই নিয়মে আরও কড়াকড়ি হতে পারে। এতে স্বভাবতই বিরক্ত দর্শকরা। আর এরই মধ্যেই ফিফার একটি পার্টির ভিডিও সামনে এসেছে। সেখানে দেখা যাচ্ছে ফিফার কর্তাদের অ্যালকোহল খেতে। আর এই ভিডিও প্রকাশের পর থেকে ফিফার বিরুদ্ধে ক্ষোভ আরও বেড়েছে দর্শকদের। যে ভিডিওটি সামনে এসেছে, সেটি এপ্রিল মাসের। দোহাতে একটি পার্টিতে উপস্থিত হয়েছিলেন ফিফার প্রতিনিধিরা। সেখানে অ্যালকোহল খেতে দেখা গিয়েছিল তাদের। এখানেই প্রশ্ন তুলেছেন দর্শকরা। তাঁদের প্রশ্ন, ফিফার সদস্য ও সাধারণ দর্শকদের জন্য আলাদা নিয়ম কেন? তাঁরা যদি অ্যালকোহল খেতে পারেন তাহলে বিশ্বকাপ দেখতে যাওয়া সাধারণ দর্শকরা পারবেন না কেন?

আরও পড়ুন:রোহিতের হাত থেকে সরতে চলেছে টি-২০ দলের নেতৃত্বের ভার, ব‍্যাটন উঠতে চলেছে হার্দিকের হাতে: সূত্র

 

Previous article২৯ নভেম্বর ২দিনের দক্ষিণ ২৪ পরগনা সফরে যেতে পারেন মুখ্যমন্ত্রী
Next articleগ্রেফতারি পরোয়ানার পর আদালতে আত্মসমর্পণ জন বার্লার, ব্যক্তিগত বন্ডে জামিন