মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রিজার্ভ ব্যাংকের ব্যর্থতার কারণ ও ব্যাখ্যা সম্বলিত রিপোর্ট কেন্দ্রের কাছে 

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Resarve Bank of India) টানা তিন ত্রৈমাসিকের জন্য মুদ্রাস্ফীতির লক্ষ্যমাত্রা লঙ্ঘনের বিষয়ে তার প্রতিবেদন জমা দিয়েছে, তবে আরবিআই আইনের বিধান অনুসারে এটি প্রকাশ করা যাবে না। মঙ্গলবার সংসদে এমনটাই জানালেন কেন্দ্রীয় মন্ত্রী(Central Minister)।

এদিন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী(Pankaj Chowdhari) লোকসভাকে(Parliament) জানিয়েছেন আরবিআই আইনের প্রাসঙ্গিক বিধানগুলি রিপোর্টটি প্রকাশ করার অনুমতি দেয় না। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের মুদ্রানীতি কমিটির (MPC) একটি আউট-অফ-টার্ন সভা নভেম্বরের শুরুতে অনুষ্ঠিত হয়েছিল। ওই সভায় মূল্যস্ফীতি নির্দিষ্ট মাত্রায় নিয়ন্ত্রিত রাখতে ব্যর্থতার বিষয় নিয়ে বিস্তৃত আলোচনার পর কেন্দ্রীয় সরকারের কাছে ব্যর্থতার কারণ ও ব্যাখ্যা সম্বলিত প্রতিবেদন পাঠিয়েছে আরবিআই।

উল্লেখ্য, ২০১৬ সালে প্রবর্তিত নমনীয় মুদ্রাস্ফীতি লক্ষ্য নির্ধারণ কাঠামোর অধীনে কনজিউমার প্রাইস ইনডেক্স -ভিত্তিক মূল্যস্ফীতি পরপর তিন চতুর্থাংশের জন্য ২-৬ শতাংশের সীমার বাইরে থাকলে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়েছে বলে মনে করা হয়। গত অক্টোবরে, খুচরা মুদ্রাস্ফীতি ছিল ৬.৭৭ শতাংশ এবং এখন টানা তিন ত্রৈমাসিকেরও বেশি সময় ধরে ৬ শতাংশের উপরে। জানুয়ারী-মার্চ, এপ্রিল-জুন এবং জুলাই-সেপ্টেম্বর ২০২২-এর মধ্যে ভারতের গড় খুচরা মূল্যস্ফীতি ছিল যথাক্রমে ৬.৩ শতাংশ, ৭.৩ শতাংশ এবং ৭.০ শতাংশ।

Previous articleফের বিতর্কে বিশ্বভারতীর উপাচার্য, পড়ুয়াদের দিকে ঢিল ছোড়ার অভিযোগ !
Next articleমাথা নীচু করবে না: শিলংয়ে প্রাক-বড়দিনে উৎসবে ছোটদের বার্তা দিলেন মমতা