বড়দিনের আগেই খুলল সাঁতরাগাছি ব্রিজ

মেরামতির জন্য একমাসের বেশী সময় ধরে আংশিক বন্ধ ছিল সাঁতরাগাছি ব্রিজ।এর ফলে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছিল। তবে বড়দিনের আগে জনসাধারণকে বড় উপহার দিল প্রশাসন। শুক্রবার ভোর ৫টা থেকে পুরোপুরি খুলে দেওয়া হল সাঁতরাগাছি সেতু। ফলে কলকাতা ঢোকা এবং বেরনো—দু’দিকেই স্বাভাবিক যান চলাচল দেখা গেল শুক্র সকালে।


আরও পড়ুন:মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনেই বড়দিনের আগেই খুলতে চলছে সাঁতরাগাছি ব্রিজ

সেতুর ওপর ২১টি এক্সপ্যানশান জয়েন্ট গার্ডার পরিবর্তনের জন্য গত ১৯ নভেম্বর থেকে এক মাস ধরে সেতু মেরামতের কাজ চলার জন্য সেতুতে যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছিল। বন্ধ করে দেওয়া হয় পণ্যবাহী গাড়ি চলাচলও। ঠিক ছিল ৩১ ডিসেম্বর পর্যন্ত সেতু মেরামতির কাজ চলবে।  কিন্তু সেতু দিয়ে যান চলাচল নিয়ন্ত্রণ করায় সমস্যায় পড়ছিলেন বহু মানুষ। যানজটও হচ্ছিল। শীতের মরশুমে কলকাতা ও লাগোয়া এলাকার বহু মানুষ দিঘা বা ওইসব এলাকায় সড়ক পথে যাবার সময় সাঁতরাগাছি সেতুর ওপর যাওয়া আসা করেন। তাঁরাও যাতায়াত করতে অসুবিধায় পড়ছিলেন। এইসব সমস্যার দ্রুত সমাধানে নির্ধারিত সময়ের আগেই কাজ শেষ করার লক্ষ্যমাত্রা স্থির করে রাজ্য সরকার। শুক্রবার ভোর থেকে সেতুর পথ ধরে ফের পণ্যবাহী যান চলাচল শুরু হয়েছে।

পূর্ত দফতরের আধিকারিকরা দিনরাত এক করে কাজের তদারকি করতে শুরু করেন। স্থির হয় বড়দিনের আগেই সেতু খুলে দেওয়া হবে। রবিবার বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা না দেখে রাতে শেষ ঢালাইয়ের কাজ করেন পূর্ত দফতরের কর্মী ও অফিসারেরা। ওইদিন ঢালাই না হলে শুক্রবার সেতু চালু করা সম্ভব হত না বলে পূর্ত দফতরের আধিকারিকরা মনে করছেন। জনস্বাস্থ্য কারিগরি ও পূর্তমন্ত্রী পুলক রায় একাধিকবার সেতু মেরামতির কাজের অগ্রগতি খতিয়ে দেখে আসেন। অবশেষে বৃহস্পতিবার পুরো কাজ শেষ হয়ে যাওয়ায় সন্তোষ প্রকাশ করেন তিনি। হাওড়ার নগরপাল প্রবীণ ত্রিপাঠী জানান ‘পূর্ত দফতরের কাজ থেকে ছাড়পত্র পাওয়া গেছে। শুক্রবার ভোর থেকেই সাঁতরাগাছি সেতু দিয়ে যান চলাচল শুরু হয়ে যাবে।’

Previous articleকেন দ্বিতীয় টেস্টে রাখা হয়নি কুলদীপ যাদবকে, মুখ খুললেন উমেশ
Next articleসাতসকালে শহরে মর্মান্তিক দুর্ঘটনায় মৃ*ত তরুণী