প্রতীক্ষার অবসান! মমতার পাশ করা জোকা-তারাতলা মেট্রোর ভার্চুয়াল উদ্বোধন প্রধানমন্ত্রীর

২০১০ সালে তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর ২০১০-১১ রেল বাজেটে কলকাতা মেট্রো রেলের নতুন ৪টি রেলপথ অনুমোদন করেন। এর অন্যতম ছিল জোকা-বিবাদী বাগ মেট্রো, যা লাইন-৩ নামে খ্যাত।

দীর্ঘ ১৩ বছরের অপেক্ষার অবসান। শুক্রবার জোকা-তারাতলা (Joka Taratala Metro) মেট্রোর শুভ উদ্বোধন (Inauguration) করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। ২০১০ সালে রেলমন্ত্রী থাকাকালীন এই প্রকল্প পাশ করেছিলেন তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এদিন সকালে আহমেদাবাদ (Ahmedabad) থেকে ভিডিও কনফারেন্সিং-এর (Video Conferencing) মাধ্যমে এবং মমতা বন্দ্যোপাধ্যায় হাওড়া স্টেশন থেকে সবুজ পতাকা নেড়ে বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) পাশাপাশি জোকা-তারাতলা মেট্রোর শুভ সূচনা করেন প্রধানমন্ত্রী। এই রুটে মেট্রো চলাচলের ফলে উপকৃত হবেন বেহালা-ঠাকুরপুকুর সহ বিস্তীর্ণ এলাকার মানুষ। তবে শুক্রবার কলকাতায় এসেই বন্দে ভারত এক্সপ্রেসের সূচনার পাশাপাশি জোকা-তারাতলা মেট্রোর উদ্বোধনের কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। কিন্তু শুক্রবার সকালে প্রয়াত হন প্রধানমন্ত্রীর মা হীরাবেন মোদি। মায়ের শেষকৃত্যে আহমেদাবাদে পৌঁছন প্রধানমন্ত্রী। তাই কলকাতায় আসতে পারেননি প্রধানমন্ত্রী। তবে মোদি ভার্চুয়ালি অংশগ্রহণ করলেও এদিন হাওড়ায় কেন্দ্রীয় সরকারের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

জোকা-এসপ্ল্যানেড মেট্রো রুটের সাড়ে ৬ কিলোমিটার অংশ জোকা-তারাতলা মেট্রো রুট চালু হল শুক্রবার থেকেই। এই মুহূর্তে তারাতলা পর্যন্ত পরিষেবা পাওয়া যাবে। এই রুটে থাকছে মোট ৬টি স্টেশন। স্টেশনগুলি হল জোকা, ঠাকুরপুকুর, সখের বাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার ও তারাতলা। দ্বিতীয় পর্যায়ে তারাতলা থেকে বিবাদীবাগ পর্যন্ত মেট্রো চলবে। এদিকে এদিন প্রথম মেট্রো চালু হওয়ার পর রীতিমতো উচ্ছ্বসিত নিত্যযাত্রী থেকে শুরু করে স্কুল পড়ুয়ারা। এদিন মেট্রোর চাকা গড়ানোর সঙ্গে সঙ্গেই আনন্দ উল্লাসে মেতে ওঠেন সকলেই। তবে জোকা-তারাতলা মেট্রো রুটে এই মুহূর্তে কোনও অটো সিগন্যালিং ব্যবস্থা নেই। আপাতত ওয়ান ওয়ে মেট্রো সার্ভিস পদ্ধতিতে এই রুটে চালু হল মেট্রো। অতএব, আপাতত একটি রেকই তারাতলা থেকে জোকা পর্যন্ত গিয়ে আবার সেখান থেকে যাত্রী নিয়ে ফিরে আসবে তারাতলায়।

উল্লেখ্য, ২০১০ সালে তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর ২০১০-১১ রেল বাজেটে কলকাতা মেট্রো রেলের নতুন ৪টি রেলপথ অনুমোদন করেন। এর অন্যতম ছিল জোকা-বিবাদী বাগ মেট্রো, যা লাইন-৩ নামে খ্যাত। ২০১০ সালের সেপ্টেম্বরে জোকার কাছে জোকা-বিবাদি বাগ মেট্রো প্রকল্পের শিলান্যাস করেন তৎকালীন রাষ্ট্রপতি প্রতিভা পাতিল। পরবর্তীকালে মেট্রো-৩ লাইনকে জোকা থেকে এসপ্ল্যানেড পর্যন্ত করার সিদ্ধান্ত হয়। আজ উদ্ধোধন হল জোকা-তারাতলা অংশের। প্রায় ১৭ কিলোমিটার দীর্ঘ রেল পথের প্রায় অর্ধেকটা এলিভেটেড (Elivated)। আজ সেই এলিভেটেড অংশেরই উদ্ধোধন করলেন প্রধানমন্ত্রী।

মেট্রো রেল সূত্রে জানা গিয়েছে, জোকা থেকে প্রথম মেট্রো ছাড়বে সকাল ১০টা নাগাদ। আর ওই রেক তারাতলা পৌঁছবে সকাল সাড়ে ১০টা নাগাদ। আর তারপর ফের ওই সময় প্রথম মেট্রো ছাড়বে জোকার উদ্দেশে। পাশাপাশি জোকা থেকে শেষ মেট্রো ছাড়বে বিকেল ৫ টা নাগাদ এবং তারাতলা থেকে শেষ মেট্রো পাওয়া যাবে বিকেল সাড়ে ৫টা নাগাদ। এই মুহূর্তে এই রুটের সর্বনিম্ন ভাড়া ৫টাকা এবং সর্বোচ্চ ভাড়া ২০ টাকা রাখা হয়েছে।

 

 

Previous articleউলুবেড়িয়ার বিধ্বংসী আগুনে ভস্মীভূত একাধিক দোকান, ক্ষয়ক্ষতির পরিমাণ কয়েক লক্ষ
Next articleফিরে দেখা: ঘটনা-দুর্ঘটনা ২০২২