ভার্চুয়ালি বাংলায় একগুচ্ছ প্রকল্প উদ্বোধন, চেনা ছন্দে কবিগুরুকে স্মরণ মোদির

মাতৃ বিয়োগের ফলে স্বশরীরে উপস্থিত না থাকলেও ভার্চুয়ালি রাজ্যে ৭৮০০ কোটি টাকার প্রকল্পের উদ্বোধন করলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। আমদাবাদ থেকে ভার্চুয়াল মাধ্যমে বন্দে ভারত ট্রেন এবং জোকা-তারাতলা মেট্রো লাইনের আনুষ্ঠানিক উদ্বোধন (inauguration) করার পর প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকারের লক্ষ্য একটাই, আধুনিক স্বয়ম্ভর ভারত নির্মাণ। আর আধুনিক রেল হল আধুনিক ভারতের প্রতীক। পাশাপাশি কবিগুরু রবীন্দ্রনাথের কবিতার লাইন তুলে ধরে মোদি বলেন, “ও আমার দেশের মাটি, তোমার পরে ঠেকাই মাথা।”

এদিনের অনুষ্ঠানে ভারতীয় রেলের প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, ভারতীয় রেলের পরিকাঠামোকে আধুনিক করতে রেকর্ড বিনিয়োগ করা হচ্ছে। ভারতীয় রেল বিমান পরিষেবার পর্যায়ে নিয়ে যাওয়া হচ্ছে। একাধিক রেল স্টেশনকে বিমানবন্দেরের মতো করে তৈরি করা হচ্ছে। নিউ জলপাইগুড়ি স্টেশনও সেই ভাবেই তৈরি করা হচ্ছে। ভারতের উন্নতির জন্য রেল পরিষেবার উন্নয়ন জরুরি। এই লক্ষ্যে ৪৭৫ বন্দে ভারত এক্সপ্রেসের বড় ভূমিকা হবে। ফ্রেড করিডর লজিস্টিক ক্ষেত্রে বিপ্লব আনছে।

প্রধানমন্ত্রী আজ বন্দে ভারত এক্সেপ্রেস এবং জোকা-তারাতলা মেট্রো চালু করার পাশাপাশি উদ্বোধন করলেন নমামি গঙ্গের ৭টি সিউয়ারেজ ইনফ্রাস্ট্রাকচার প্রজেক্টের। এই প্রকল্পে ১৪টি পুর এলাকার দূষিত জল গঙ্গায় ফেলার আগে পরিশোধন করা হবে। এরফলে গঙ্গা দূষণ মুক্ত করা সম্ভব হবে। বাড়বে ইলিশ-সহ বিভিন্ন মাছের উৎপাদন। আদি গঙ্গার উল্লেখ করে মোদি আরও বলেন, আদিগঙ্গার হাল ফেরানোর কাজ শুরু হয়েছে। গঙ্গা নদীকে দূষণমুক্ত করার কাজও সমানতালে চলছে।

পাশাপাশি অতীতের জল পরিবহন ব্যবস্থাকে পুনরায় চালুর বার্তা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ১৩ জানুয়ারি বারাণসী থেকে একটি নৌযান বাংলাদেশের ভিতর দিয়ে অসমে পৌঁছবে। এভাবেই গঙ্গা ও ব্রহ্মপুত্রকে যুক্ত করার পরিকল্পনা করা হয়েছে। তিনি বলেন, অতীতে বিদেশি রাজ এবং স্বাধীনতা পরবর্তীকালের সরকারগুলি জল পরিবহণ ব্যবস্থার বিকাশ করেনি। অথচ প্রাচীন ভারতকে সমৃদ্ধশালী করেছিল নদ নদীর পরিবহণই।

Previous articleফিরে দেখা: ঘটনা-দুর্ঘটনা ২০২২
Next articleদূষণ ঠেকাতে আমূল সংস্কার হবে আদি গঙ্গার, ভিত্তিপ্রস্থর স্থাপন প্রধানমন্ত্রীর