ফিরে দেখা: রাজ্য-রাজনীতি

দেখতে দেখতে আরও একটা বছর শেষের মুখে। হাতেগোণা আর মাত্র ক’টা দিন। তারপরই ২০২২ শেষ। দরজায় কড়া নাড়ছে নতুন বছর। ২০২৩ এর আগমন এখন সময়ের অপেক্ষা।  ফেলে আসা বছরে একাধিক বড় ঘটনা, দুর্ঘটনা,রাজনৈতিক বদল দেখেছে রাজ্য। খুশির খবরের পাশাপাশি রয়েছে মনখারাপ করা কিছু ঘটনারও সাক্ষী থেকেছে রাজ্যবাসী। বছরের শেষলগ্নে সময় এখন গুরুত্বপূর্ণ সেইসব খবর ফিরে দেখার।

আরও পড়ুন:ফিরে দেখা খেলাধুলা ২০২২, একনজরে খেলাধুলার নানান মুহূর্ত

১)বছরের প্রথম দিকেই রাজ্যে আয়োজিত হয় ৪ পুরনিগম ভোট। ভোটগ্রহণ হয় বিধাননগর, চন্দননগর, আসানসোল ও শিলিগুড়ি পুরনিগমে। ৪টি পুরনিগমেই ওঠে সবুজ ঝড়। বিরোধীদের কার্যত উড়িয়ে দিয়ে ৪ পুরনিগনম দখল করে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস।

২)বগটুইয়ে তৃণমূল উপপ্রধান ভাদু শেখের খুন। সেই খুনের পর রাতে বগটুই গ্রামের ১০টি বাড়িতে আগুন ধরিয়ে দেওয়ার অভিযোগ ওঠে। তার জেরে ১০ জনের মৃত্যু হয়। গোটা ঘটনার তদন্ত শুরু করে  সিবিআই। সম্প্রতি সেই বগটুইকাণ্ডের প্রধান অভিযুক্ত লালন শেখকে গ্রেফতার করা হয়। তবে সিবিআই হেফাজতে থাকাকালীনই রহস্যজনকভাবে মৃত্যু হয় তাঁর। যার নতুন করে তদন্তভার নিয়েছে সিআইডি।

৩)ফেব্রুয়ারির শেষে রাজ্যের ১০৮ আসনে পুরভোট গ্রহণ হয়। উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ মিলিয়ে রাজ্যের একাধিক আসনে ভোটগ্রহণ হয় ২৭ ফেব্রুয়ারি । রবিবারের ভোটগ্রহণ পর্বের পর ২ রা মার্চ ভোটের ফলাফল গণনা হয়। জেলায় জেলায় পুরভোটে ১০৮ আসনে শেষমেষ দাপট ধরে রাখে তৃণমূলই। ২ মার্চ হয় ফল ঘোষণা। পুরভোটে ফের তৃণমূলের জয়জয়কার। ১০৮ পুরসভার মধ্যে, তৃণমূল পায় ১০২। নদিয়ার তাহেরপুর পুরসভা দখল করে বামেরা। দার্জিলিং পুরসভায় জয়ী হয় নতুন দল, হামরো পার্টি।

৪)২০২১-এর বিধানসভা ভোটের সাড়ে ১১ মাস পরে বালিগঞ্জ কেন্দ্রের উপনির্বাচনে এপ্রিল মাসে জেতে তৃণমূলই।

৫)২৩ জুলাই মাসে SSC দুর্নীতি কাণ্ডে ED-র হাতে গ্রেফতার হন পার্থ চট্টোপাধ্যায়।  দিনভর তাঁর বাড়িতে তল্লাশি চালায় ED। তদন্তকারী সংস্থা সূত্রে দাবি, তদন্তে সহযোগিতা করছিলেন না তিনি। পরদিন সকালে তাঁকে গ্রেফতার করা হয়। সঙ্গে উদ্ধার হয় কোটি কোটি টাকা, যা এই রাজ্যের অন্যতম বড় খবর।

৬)গরুপাচার মামলায় সিবিআইয়ের হাতে গ্রেফতার হন অনুব্রত মণ্ডল । গরু পাচারের ঘটনায়, তাঁর প্রত্যক্ষ যোগ রয়েছে বলেই মনে করছেন তদন্তকারীরা। পরবর্তী সময় তাঁকে গ্রেফতার করে ইডিও।

৭)কল্যাণী AIIMS-এর নিয়োগ দুর্নীতিতে নাম জড়ায় চাকদার বিজেপি বিধায়ক বঙ্কিম ঘোষের পুত্রবধূর। অভিযোগ, বিজেপি বিধায়কের পুত্রবধূ অনুসূয়া ঘোষ নিয়ম বহির্ভূতভাবে চাকরি পেয়েছেন। একইভাবে নাম জড়ায় বাঁকুড়ার বিজেপি বিধায়ক নীলাদ্রিশেখর দানার মেয়ে মৈত্রী দানারও। এই ঘটনার তদন্ত করছে সিআইডি।

৮)সম্প্রতি ডিসেম্বরের তিনটি তারিখের উল্লেখ করে রাজনৈতিক মহলে রীতিমতো জল্পনার সৃষ্টি করেছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি বার্তা দেন, ‘ওয়েট অ্যান্ড ওয়াচ’। তাঁর উল্লেখ করা তারিখগুলি ছিল ১২, ১৪, ২১ ডিসেম্বর।এরপরই ১২ ডিসেম্বর আসানসোলে শুভেন্দুর কম্বল বিতরণী অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে মারা যান ১ শিশু সহ ৩ জন।১৪ ডিসেম্বর বগটুই কাণ্ডে মূল অভিযুক্ত লালন শেখের সিবিআই হেফাজতে মৃত্যু হয়।শুভেন্দুর তারিখ নিয়ে রাজ্য-রাজনীতি সরগরম হয়ে ওঠে।

৯)২০২২ সালে রাজ্যে আরও একটি বড় ঘটনা ছিল ছাত্রনেতা আনিস খানের রহস্য মৃত্যু ৷ এই ঘটনার তদন্ত এখনও চলছে ৷

১০)রাজ্য-রাজ্যপাল সংঘাতের এ বছর চরমে ওঠে। প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনকড় দেশের উপরাষ্ট্রপতি পদে নির্বাচিত হন। রাজ্যের নয়া রাজ্যপালের পদে অভিষিক্ত হন সিভি আনন্দ বোস ৷



Previous articleবোনকে উত্যক্ত করার প্রতিবাদ করায় চূড়ান্ত পরিণতি দাদার, ধৃত একই পরিবারের ৫ সদস্য
Next articleপন্থের পাশে বিসিসিআই, কোথায় কোথায় লেগেছে উইকেটরক্ষকের, জানালেন বোর্ড সচিব