কলকাতায় আসছেন চে-কন্যা অ্যালেইদা গুয়েভারা, দুদিনের বিশেষ কর্মসূচি AIPSO-এর

সাম্রাজ্যবাদের মোকাবিলা করে সমাজতান্ত্রিক কিউবার অগ্রগতির কথা সকলের জানা। সেই কাজের নেপথ্যে থাকা মনস্তত্ত্ব এবং আগামী দিনের পরিকল্পনা নিয়েও আলোচনা করতে চলেছেন চে গুয়েভারার কন্যা কিউবার বিশিষ্ট চিকিৎসক অ্যালেইদা গুয়েভারা ।

কিংবদন্তি বিপ্লবী চে গুয়েভারার (Che Guevara) কন্যা কিউবার (Cuba) বিশিষ্ট চিকিৎসক অ্যালেইদা গুয়েভারা (Dr. Aleida Guevara) এবং তাঁর কন্যা এস্তেফানিয়া মাচিন গুয়েভারার (Estefania Machin Guevara) কলকাতা সফরের প্রাক্কালে সারা ভারত শান্তি ও সংহতি সংস্থা (AIPSO)এবং অন্যান্য গণ সংগঠনের তরফে শুক্রবার ১৩ জানুয়ারি কলকাতার প্রেস ক্লাবে (Press Club Kolkata) একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। আগামী ২০ এবং ২১ জানুয়ারি অর্থাৎ শুক্রবার- শনিবার কলকাতায় সমাজতান্ত্রিক কিউবার (Cuba) প্রতি সংহতি জানিয়ে আয়োজিত একগুচ্ছ কর্মসূচিতে তাঁরা অংশগ্রহণ করবেন। অ্যালেইদা গুয়েভারা (Dr. Aleida Guevara) এবং তাঁর কন্যা এস্তেফানিয়া মাচিন গুয়েভারার (Estefania Machin Guevara) দুদিনের কর্মসূচি সম্পর্কে এদিনের সাংবাদিক সম্মেলনে বিস্তারিত জানান সারা ভারত শান্তি ও সংহতি সংস্থার সাধারণ সম্পাদক অঞ্জন বেরা (Anjan Bera)। উপস্থিত ছিলেন অশোকনাথ বসু ,সভাপতি মণ্ডলীর সদস্য প্রবীর দেব , ছিলেন বিশিষ্ট ব্যক্তিত্ব বিনায়ক ভট্টাচার্য, শ্যামল সেনগুপ্ত, অভিনেতা নাট্য ব্যক্তিত্ব এবং সংস্থার পৃষ্ঠপোষক বিমল চক্রবর্তী (Bimal Chakraborty) , দেবদূত ঘোষ (Debdut Ghosh), কাজী কামাল নাসের সহ অন্যান্য বিশিষ্টরা।

সাম্রাজ্যবাদের মোকাবিলা করে সমাজতান্ত্রিক কিউবার অগ্রগতির কথা সকলের জানা। সেই কাজের নেপথ্যে থাকা মনস্তত্ত্ব এবং আগামী দিনের পরিকল্পনা নিয়েও আলোচনা করতে চলেছেন চে গুয়েভারার কন্যা কিউবার বিশিষ্ট চিকিৎসক অ্যালেইদা গুয়েভারা । কিউবা মানেই স্বাস্থ্য বিপ্লব এবং সাংস্কৃতিক বিপ্লবের উজ্জ্বল নিদর্শন। অর্থনীতির অধ্যাপক এস্তেফানিয়া মাচিন অংশ নিবেন শিক্ষামূলক সেমিনারে। গত ৪ জানুয়ারি ভারতে এসেছেন চে-কন্যা । প্রথমেই রয়েছে তাঁর কেরালা সফর তারপর অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, তামিলনাড়ু , দিল্লি এবং সবশেষে পশ্চিমবঙ্গ সফর। দেশের নানা প্রান্তে সারা ভারত শান্তি ও সংহতি সংস্থা (AIPSO) এবং ‘ন্যাশনাল কমিটি ফর সলিডারিটি উইথ কিউবা’ এর (NCSC) উদ্যোগে আয়োজিত সংহতি মূলক বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করবেন কিংবদন্তি বিপ্লবী চে গুয়েভারার কন্যা কিউবার বিশিষ্ট চিকিৎসক অ্যালেইদা গুয়েভারা এবং তাঁর কন্যা এস্তেফানিয়া মাচিন গুয়েভারা। ২০ জানুয়ারি বেলা সাড়ে তিনটে থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক বিশেষ আলাপচারিতার আয়োজন করা হয়েছে। সেদিন সংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি লাতিন আমেরিকার সংগ্রামরত মানুষের প্রসঙ্গ থেকে শুরু করি ভারত কিউবা মৈত্রী নিয়েও বিশ্লেষণমূলক এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। দুপুরে বরানগরে একাধিক কর্মসূচিতেও তাঁরা অংশগ্রহণ করবেন বলে আপাতত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরের দিন অর্থাৎ ২১ জানুয়ারি শনিবার সকালে হুগলি জেলার চন্দননগর সফর করবেন অ্যালেইদা গুয়েভারা এবং তাঁর কন্যা এস্তেফানিয়া মাচিন গুয়েভারা। দুপুর আড়াইটে নাগাদ কলেজ স্কোয়ারে প্রকাশ্য সভায় চিকিৎসক অ্যালেইদা গুয়েভারাকে বিশেষভাবে সম্মানিত করা হবে। গণ সম্বর্ধনা সভা উপলক্ষে ১০০ জন শিল্পী নিয়ে এক সঙ্গীতানুষ্ঠানের ব্যবস্থা করেছে ভারতীয় গণনাট্য সংঘ। বিকেলে মৌলালি যুব কেন্দ্রে চিকিৎসকদের সঙ্গেও কিউবার স্বাস্থ্য বিপ্লব থেকে শুরু করে বর্তমান চিকিৎসা পদ্ধতি সম্পর্কিত একটি আলোচনায় ডা. অ্যালেইদা গুয়েভারা অংশ নেবেন।

সারা ভারত শান্তি ও সংহতি সংস্থার তরফ থেকে এই অনুষ্ঠানে সকলের উপস্থিতির আহ্বান করা হয়েছে। বিভিন্ন গণনাট্য সংগঠন, শিক্ষক সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক সংস্থা, শিল্পী, সাহিত্যিক, চিকিৎসক, ক্রীড়াবিদ সহ বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট জনেরাও এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন বলে মনে করা হচ্ছে। এদিকে অনুষ্ঠানে বারবার চে গুয়েভারার বলিষ্ঠ নেতৃত্বের কথা, ফিদেল কাস্ট্রোর (Fidel Castro) যুগান্তকারী ভাবনার কথা বারবার উঠে আসে। চে – ফিদেল- কিউবা গোটা বিশ্বের বিস্ময় বলে মন্তব্য করেন উপস্থিত বিশিষ্টরা। এই ভাবনাকে আরো বেশি করে সকলের মধ্যে ছড়িয়ে দেওয়ার লক্ষ্য নিয়ে আগামী ২০ এবং ২১ তারিখের অনুষ্ঠানে যুব সমাজকে অংশগ্রহণের আবেদন জানানো হয় সারা ভারত স্বাধীন ও সংহতি সংস্থার তরফ থেকে।চে গুয়েভারা ছিলেন স্বপ্নের কারিগর তাই সাম্রাজ্যবাদী পৃথিবীর ভয়কে দূরে সরিয়ে স্বপ্নের ভোর আনার কথাই সুরে সুরে কাজী কামাল নাসেরের কন্ঠে ফুটে ওঠে অনুষ্ঠানের শেষ লগ্নে।

Previous articleচ‍্যাহালের কাছে বোলিং-এ সাফল্যের রহস্য ফাঁস করলেন কুলদীপ, ভিডিও পোস্ট বিসিসিআইয়ের
Next articleদক্ষিণেশ্বরে শ্যু*টআউট, ডাকাত ধরতে গিয়ে গু*লিবিদ্ধ সিভিক ভলেন্টিয়ার