কেঁপে উঠল অরুনাচল প্রদেশ-অসম

মাত্র ৬ দিনের ব্যবধানে ফের ভূমিকম্পে কেঁপে উঠল অরুনাচল প্রদেশ। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল ছিল ভুটান সীমান্তের কাছে পশ্চিম কামেংয়ে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

আরও পড়ুন:সিকিম, মেঘালয়ের পর শুক্রের সকালে ভূ*মিকম্পে কেঁপে উঠল জম্মু! বড় বিপদের আশঙ্কায় ভূবিজ্ঞানীরা
সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, রবিবার দুপুর সওয়া ১২টা নাগাদ রাজ্যের পশ্চিমাংশে এই কম্পন অনুভূত হয়েছে। এনসিএস জানায় এই কম্পনের মাত্রা ছিল ৩.৮।তবে এই কম্পনের জেরে এখনও কোনও প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। শুধু অরুণাচলই নয়, কেঁপে উঠেছে উত্তর-মধ্য অসম এবং ভুটানের পূর্বাংশ।

ভারতের উত্তর-পূর্ব অঞ্চল উচ্চকম্পন প্রবণ জোনের মধ্যে রয়েছে। তাই মাঝে মধ্যেই এই অঞ্চলের কোনও না কোনও রাজ্যে কম্পন অনুভূত হয়।এর আগে চলতি বছরেরে ১২ ফেব্রুয়ারি ভূমিকম্প হয় অসমে। বিকেল সওয়া ৪টে নাগাদ কেঁপে ওঠে নওগাঁও-সহ রাজ্যের একাধিক প্রান্ত। কম্পনের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে মধ্য অসমের হোজাইয়ে। কম্পন অনুভূত হয়েছিল পশ্চিম কার্বি আংলং, কার্বি আংলং, গোলাঘাট এবং মরিগাঁওয়ে। কম্পনের তীব্রতা ছিল ৪।তাঁর আগে ২০২২ সালেও কেঁপে উঠেছিস অরুনাচল প্রদেশ। এবার আবার ভূমিকম্পে কেঁপে উঠল উত্তর-পূর্বের এই রাজ্যটি।

 

 

Previous articleডাম্পারের সঙ্গে বাসের মুখোমুখি সং*ঘর্ষে উল্টে গেল যাত্রীবাহী বাস! আ*হত কমপক্ষে ১৫
Next articleআজ বঙ্গভঙ্গ বিরোধী বিল নিয়ে বিধানসভায় আলোচনা, বিজেপির অবস্থানে নজর রাজনৈতিক মহলের