এবার আপার প্রাইমারির মেধা তালিকাতেও গরমিল!

এই মেধা তালিকার ভিত্তিতেই নিয়োগের কথা ছিল।আদালতের নির্দেশে তালিকা খতিয়ে দেখতেই প্রকাশ্যে এল গরমিল।

প্রাথমিক, নবম-দশম এর পর এবার  আপার প্রাইমারির মেধা তালিকাতেও গরমিল প্রকাশ্যে! চলতি সপ্তাহেই আদালতে স্কুল সার্ভিস কমিশন হলফনামা দিয়ে জানাবে, এসএসসির ওয়েবসাইটে থাকা নম্বরের সঙ্গে মেধা তালিকায় থাকা বহু প্রার্থীর নম্বরে ফারাক।অথচ এই মেধা তালিকার ভিত্তিতেই নিয়োগের কথা ছিল।আদালতের নির্দেশে তালিকা খতিয়ে দেখতেই প্রকাশ্যে এল গরমিল।

কী দেখা গেল ?  সেখানেও মেধা তালিকায় থাকা বহু প্রার্থীর খাতা ও স্কুল সার্ভিস কমিশনের ওয়েবসাইটের নম্বরে ! এসএসসি সূত্রে জানা গিয়েছে, ১৪ হাজার মেধা তালিকা তৈরি হয়েছিল। সেই মেধা তালিকাতেই রয়েছে এমন বহু প্রার্থীর নাম। যদিও এখনও পর্যন্ত আপার প্রাইমারিতে কোনও নিয়োগ হয়নি। এই মেধাতালিকার ভিত্তিতেই নিয়োগ হওয়ার কথা ছিল। ২০১১ সালে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল এই নিয়োগে জন্য। চূড়ান্ত মেধা তালিকা প্রকাশ করার আগে পরীক্ষা করতে গিয়েই ধরা পড়েছে এই গরমিল।

আসলে দীর্ঘ আট বছর ধরে চলছে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া চলছে। যেভাবে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় একের পর এক দুর্নীতি প্রকাশ্যে এসেছে, তাতে আপার প্রাইমারি নিয়ে বাড়তি সতর্ক এসএসসি।প্রসঙ্গত, উচ্চ প্রাথমিকের মেধা তালিকা হাইকোর্টে জমা দেওয়ার আগে বেশ কয়েক দফা পরীক্ষা করতে সময় নিয়েছে স্কুল সার্ভিস কমিশন। বিশেষত একাডেমিক স্কোর, টেটের প্রাপ্ত নম্বরের নিরিখে আরও কয়েক দফা চেকিং করেছে কমিশন।

এর আগে কলকাতা হাই কোর্টের নির্দেশে মেধাতালিকা বাতিল করে নতুনভাবে প্রসেসিং শুরু হয়। আদালত নির্দেশ দেয় ২০২১ সালের ৩১ জুলাইয়ের মধ্যে আপার প্রাইমারির নিয়োগ প্রক্রিয়া শেষ করতে হবে। কিন্তু কমিশনের নানান জটিলতায় তা করা সম্ভব হয়নি।এবার ফের ওএমআর শিটে গরমিল মেলায় সেই প্রক্রিয়া বিশ বাঁও জলে বলে মনে করা হচ্ছে।

 

Previous articleপঞ্চায়েত নির্বাচনের আগে তল্লাশি চালিয়ে সাঁইথিয়া থেকে বো*মা উদ্ধার পুলিশের
Next articleমিলিটাও’র আত্মঘাতী গোল, কোপা দেল রে-র সেমিফাইনালের প্ৰথম পর্বে বার্সার কাছে হার রিয়ালের