প্রয়াত রামকৃষ্ণ মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দ মহারাজ, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

লড়াই শেষ। প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের (Ramkrishna Math and Mission) ভাইস প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দ মহারাজ। শনিবার সন্ধ্যা ৬টা ৫০ মিনিট নাগাদ তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৯১ বছর। বার্ধক্যজনিত অসুস্থতা নিয়ে বেশ কয়েকদিন ধরে তিনি ভরতি ছিলেন শিশুমঙ্গল হাসপাতালে।

রামকৃষ্ণ মঠ ও মিশনের তরফে জানানো হয়েছে প্রয়াত মহারাজের দেহ আনা হবে বেলুড়ে। সেখানে রবিবার সকাল ৬ টা থেকে ৮টা পর্যন্ত তাঁকে শেষ শ্রদ্ধা জানাবেন শিষ্য, অনুরাগী, ভক্তরা। বেলুড় মঠেই সম্পন্ন হবে মহারাজের শেষকৃত্য। রবিবার রাত ৯টা নাগাদ স্বামী প্রভানন্দের শেষকৃত্য হবে।

রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস- প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দের প্রয়াণে শোকার্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি এদিন শোকবার্তায় বলেন, ‘রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস- প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দর ( বরুণ মহারাজ) প্রয়াণে আমি গভীরভাবে শোকাহত। বিগত কয়েক মাস ধরে চিকিৎসাধীন থেকে আজ সন্ধ্যায় প্রবীণ এই সন্ন্যাসী রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে প্রয়াত হয়েছেন।

স্বামী প্রভানন্দ এর আগে রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক ছিলেন। তার আগে তিনি গোলপার্কে রামকৃষ্ণ মিশন ইনষ্টিটিউট অফ কালচারের কর্ণধার ছিলেন। যৌবনে তিনি নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে দীর্ঘদিন দক্ষতার সাথে কাজ করেছেন।

তাঁর মৃত্যুতে রামকৃষ্ণ মঠ ও মিশন তথা বৃহৎ জনজীবনে গভীর আধ্যাত্মিক ও প্রাতিষ্ঠানিক শূন্যতার সৃষ্টি হল। এ ক্ষতি অপূরণীয়।

আমি তাঁর সকল অনুগামী, ভক্তবৃন্দ ও ছাত্রবৃন্দকে আমার আন্তরিক সমবেদনা জানাই’।

আরও পড়ুন- রামনবমীকে কেন্দ্র করে উ.ত্তপ্ত বিহারও! নিরাপত্তার কারণে ‘শাহি সফর’ বাতিল বিজেপির

Previous articleহার দিয়ে আইপিএল-এর অভিআন শুরু কলকাতার, ডার্কওয়ার্থ লুইস পদ্ধতিতে ৭ রানে হার নাইট বাহিনীর
Next articleশিবপুরের ঘটনায় ‘স্বস্তি’! জি২০ সম্মেলনে যোগ দিতে উত্তরবঙ্গে সস্ত্রীক রাজ্যপাল