শিশু-নাবালকদের আইনি কঠোরতা থেকে মুক্ত রাখার ভাবনা রাজ্যের, সাহায্যে ইউনিসেফ

ছোট খাটো অপরাধে অভিযুক্ত শিশু ও নাবালকদের জটিল ও দীর্ঘ আইনি প্রক্রিয়ার হাত থেকে রক্ষা করতে রাজ্য সরকার উদ্যোগী হচ্ছে। পশ্চিমবঙ্গ রাজ্য শিশু অধিকার সুরক্ষা কমিশন এবং ইউনিসেফের রাজ্য শাখার যৌথ উদ্যোগে এ বিষয়ে একটি পরিকল্পনা তৈরি করা হচ্ছে। রবিবার এবিষয়ে একটি আলোচনা সভায় রাজ্যের নারী ও শিশু উন্নয়ন এবং সমাজকল্যাণমন্ত্রী শশী পাঁজা (Sashi Panja) বলেন, ছোটখাটো অপরাধ করেও বিচারের নামে শিশুকে যন্ত্রনাদায়ক আইনি প্রক্রিয়ার মধ্যে ঠেলে দেওয়া অনুচিত ।অপরাধে জড়িয়ে পড়া শিশুর বিরুদ্ধে এফআইআর করা উচিৎ নয়। আগের মতো বিশেষ শিশু সুরক্ষা সংস্থায় তাদের পাঠানোরও দরকার নেই। পরিবারের কাছেই শিশুটিকে ফিরিয়ে দেওয়ার চেষ্টা করতে হবে। কল্যাণমূলক প্রকল্পে যুক্ত করে শিশুকে শারীরিক ও মানসিক দিক থেকে সবল রাখার যাবতীয় চেষ্টা চালিয়ে যাওয়া দরকার।

তিনি আরও বলেন, এ জন্য পুলিশ, প্রশাসন ও শিশু স্বর্থে কাজে করা বিভিন্ন সংস্থার সচেতনতা বৃদ্ধি জরুরি।প্রসঙ্গত, ২০১৫ সালের জুভেনাইল জাস্টিস অ্যাক্ট অনুযায়ী লঘু অপরাধে অভিযুক্ত শিশুকে দীর্ঘ আইনি বিচারের প্রক্রিয়ার বাইরে মুক্ত জীবনযাপনের সুযোগ দেওয়ার বিধান রয়েছে।ইউনিসেফ ও রাজ্য সরকার এই ব্যাপারে, জলপাইগুড়ি ও দক্ষিণ ২৪ পরগনা জেলার পাইলট প্রজেক্ট শুরু করবে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে।ইউনিসেফের পশ্চিমবঙ্গ শাখার প্রধান মহম্মদ মহিউদ্দিনের কথায়, শিশুদের পুলিশি বিচার প্রক্রিয়া থেকে মুক্ত করার পাশাপাশি প্রয়োজন বিভিন্ন পরিষেবা, নজরদারি এবং পারিবারিক ও সামাজিক সমর্থন।

বিশেষজ্ঞরা মনে করেন, অপরাধে জড়িয়ে যাওয়া শিশুদের হোমে আটকে রেখে দীর্ঘ আইনি প্রক্রিয়ায় ঠেলে না দিয়ে তাদের পারিবারিক ও সামাজিক পরিবেশের মধ্যে রেখেই শোধরানোর সুযোগ দিতে হবে। এদিনেরঅনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ শিশু অধিকার সুরক্ষা কমিশনের চেয়ারপারসন সুদেষ্ণা রায়।

আরও পড়ুন- কলকাতার অনুরোধ, আইপিএল নেই শাকিব আল হাসান : রিপোর্ট

Previous articleবাংলার উপকূলকে ঘূর্ণিঝড়-ভাঙন থেকে বাঁচাতে নেদারল্যান্ডসের সাহায্য
Next articleবারাসাত পুলিশ জেলার উদ্যোগে শাসনে ক্রিকেট টুর্নামেন্ট