প্রাথমিক নিয়োগে অংশ নিতে পারবেন বিএড উত্তীর্ণরা, নির্দেশ জাস্টিস গঙ্গোপাধ্যায়ের

নতুন করে আবেদনের সুযোগ অবশ্য থাকছে না কিন্তু যাঁরা আগে আবেদন করেছিলেন, তাঁরা চলতি টেটে অংশ নেওয়ার সুযোগ পাবেন।

চলতি বছরের প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় এবার অংশগ্রহণ করতে পারবেন রাজ্যের বিএড (B.Ed) উত্তীর্ণরা। সোমবার এমন কথাই জানিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Abhijit Ganguly)। সেইমতো প্রাথমিক শিক্ষা পর্ষদকে (Board of Primary Education) নতুন করে পোর্টাল খুলে তিন সপ্তাহের মধ্যে পরীক্ষার্থীদের সুযোগ দেওয়ার নির্দেশ দিয়েছেন জাস্টিস গঙ্গোপাধ্যায় (Abhijit Ganguly)।

গত বছর প্রাথমিক স্কুলে প্রায় ১১ হাজার শিক্ষক নিয়োগের কথা জানিয়ে ছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। সেই বিজ্ঞপ্তিতে স্পষ্ট বলা হয় এই নিয়োগ প্রক্রিয়ায় ডিএলএড প্রশিক্ষণরতরাও অংশ নিতে পারবেন । পরে অবশ্য এই নির্দেশ খারিজ করে দেয় বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। সোমবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন , গত বছরের ২৯ সেপ্টেম্বরের আগে যে সব চাকরিপ্রার্থী বিএড প্রশিক্ষণ সম্পূর্ণ করেছেন, তাঁরা চলতি নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন। নতুন করে আবেদনের সুযোগ অবশ্য থাকছে না কিন্তু যাঁরা আগে আবেদন করেছিলেন, তাঁরা চলতি টেটে অংশ নেওয়ার সুযোগ পাবেন। আদালতের পরবর্তী নির্দেশ ছাড়া ওই প্রার্থীদের ফল প্রকাশ করা যাবে না বলেও স্পষ্ট করে জানিয়ে দেয়া হয়েছে। এর প্রেক্ষিতে প্রাথমিক শিক্ষা পর্ষদকে পোর্টাল খোলার কথাও বলেছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

প্রসঙ্গত ডিএলএড প্রশিক্ষণ শুধুমাত্র প্রাথমিক স্কুলের জন্য। কিন্তু অনেকে বিএড সম্পূর্ণ করে আবার ডিএলএড-এর প্রশিক্ষণ নিচ্ছিলেন। ফলে পর্ষদের বিজ্ঞপ্তি অনুসারে তাঁরা ডিএলএড যোগ্যতায় আবেদন করেন। এখন অভিযোগকারীদের বক্তব্য, তখন যদি বলা হত প্রশিক্ষণ সম্পূর্ণ করা বাধ্যতামূলক, তবে চাকরিপ্রার্থীরা বিএড দেখিয়ে আবেদন করতে পারতেন। পর্ষদের এই ত্রুটির কারণে অনেক যোগ্য প্রার্থী বঞ্চনার শিকার হচ্ছেন বলে অভিযোগ উঠেছে। আগামী ১২ জুন এই মামলার পরবর্তী শুনানি হবে বলে আদালত সূত্রে খবর।


 

Previous articleমেলেনি একশো দিনের কাজের টাকা, ন্যায়পালদের সক্রিয় করার কেন্দ্রীয় নির্দেশ ‘অর্থহীন’ দাবি রাজ্যের
Next articleমোদিকে ‘নালায়েক বেটা’ কটাক্ষ খাড়গে পুত্রের! প্রিয়াঙ্ককে অবিলম্বে ক্ষমাপ্রার্থনার দাবি বিজেপির