‘কাশ্মীরে ৩৭০ ধারা ফিরুক’! গোয়ায় বললেন পাক বিদেশমন্ত্রী বিলাবল, পাল্টা দিলেন জয়শঙ্কর

গোটা দেশ জুড়ে হাজারো সমস্যা। প্রবল আর্থিক সমস্যায় নতজানু দেশ। কিন্তু সেসব সমস্যা সমাধানে নজর না দিয়ে পাকিস্তান যথারীতি পড়ে আছে কাশ্মীর নিয়ে। গোয়ায় সাংহাই কো-অপারেশনের বৈঠকে যোগ দিতে এসে পাক বিদেশমন্ত্রী যথারীতি কাশ্মীর প্রসঙ্গ উত্থাপন করেন। বিলাবল বলেন, জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা ফেরানোর বিষয়টি ভারত পুনর্বিবেচনা না করলে তাদের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক রক্ষা করা সম্ভব নয়। পাকিস্তানের এই তরুণ বিদেশমন্ত্রী স্পষ্ট বলেন, ৩৭০ ধারা রদ কাশ্মীরবাসীর প্রতি ভারত সরকারের বঞ্চনার অন্যতম উদাহরণ। ২০১৯ সালের ৫ অগাস্ট নেওয়া ওই সিদ্ধান্ত ভারত যদি খতিয়ে না দেখে তবে তাদের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রাখার মতো জায়গায় থাকবে না পাকিস্তান।

উল্লেখ্য ২০১৯ সালের অগাস্টে ৩৭০ ধারা রোধ করার প্রতিবাদ জানিয়ে ইসলামাবাদ সে দেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছিল। একইসঙ্গে ভারতের সঙ্গে বিপাক্ষিক বাণিজ্যও বন্ধ করে দিয়েছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খান। তবে এই প্রথম পাক বিদেশ মন্ত্রী হিসেবে বিলাবল সরাসরি কাশ্মীরে ৩৭০ ধারা রদের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি করলেন। অন্যদিকে বিলাওয়ালকে কড়া ভাষায় আক্রমণ করে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, উনি সন্ত্রাসবাদীদের উৎসাহদাতা ও মুখপাত্র।

প্রসঙ্গত, শুক্রবারই শাংহাই জোটের বৈঠকে সীমান্ত পারের সন্ত্রাসের প্রসঙ্গে নাম পাকিস্তানকে খোঁচা দিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। জয়শঙ্কর বলেন, বিশ্বের সামনে আজ সন্ত্রাসবাদ সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সীমান্ত পেরিয়ে অন্য দেশে সন্ত্রাসবাদে মদত জোগান এক ঘৃণ্য কাজ। সন্ত্রাসবাদের মোকাবিলায় সব দেশকে একযোগে কাজ করতে হবে। সন্ত্রাসবাদ দমন করা এসসিও-র অন্যতম কর্মসূচি। এই আন্তর্জাতিক মঞ্চে বিদেশমন্ত্রীর এই বার্তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে কূটনৈতিক মহল। এ দিনের বৈঠকে জয়শঙ্কর স্বাগত জানান পাক বিদেশমন্ত্রীকে। তবে প্রথা মেনে করমর্দন নয়, বরং দূর থেকেই তাঁরা একে অপরকে নমস্কার করেছেন।

জয়শঙ্কর এসসিও এর আধুনিকীকরণ এবং সংস্কারের পক্ষে সওয়াল করেন। এসসিও-র তৃতীয় ভাষা হিসেবে ইংরেজিকে স্বীকৃতি দেওয়ার কথাও বলেন জয়শঙ্কর। প্রাক্তন আমলা এবং তৃণমূল সাংসদ জহর সরকার এ ব্যাপারে বলেন, মোদি এবং তাঁর হিন্দি-হিন্দু বাহিনী ইংরেজিকে এসসিও-র আন্তর্জাতিক ভাষা হিসেবে স্বীকৃতির প্রস্তাব করেছে। এটা খুবই আশ্চর্যের।

আরও পড়ুন- সাংগঠনিক বৈঠকে মালদার নেতৃত্বকে একগুচ্ছ দাওয়াই অভিষেকের

Previous articleরাজস্থানের বিরুদ্ধে দুরন্ত জয় গুজরাতের, সঞ্জুদের ৯ উইকেটে হারাল হার্দিকরা
Next articleঅভিষেকের দেখানো পথে সিপিএমের ১কোটি সই এবং বিজেপির ১হাজার সভার কর্মসূচি