‘দ্য কেরালা স্টোরি’ নি*ষিদ্ধ কেন, জবাব দিল রাজ্য

রাজ্য সরকারের তরফে যুক্তি দিয়ে বলা হয়, রাজ্যের আইনশৃঙ্খলা বজায় রাখা রাজ্য প্রশাসনের দায়িত্ব। আর সেই কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত।

ট্রেলার মুক্তির পর থেকেই বিতর্ক দানা বেঁধেছিল। এরপর বাঙালি পরিচালক সুদীপ্ত সেন (Sudipta Sen) নির্মিত ‘দ্য কেরালা স্টোরি’ (The Kerala Story) প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার পর জায়গায় জায়গায় বিতর্ক শুরু হয়েছে। সিনেমা মুক্তির চার দিনের মাথায় এই ছবিকে নিষিদ্ধ ঘোষণা করে পশ্চিমবঙ্গ সরকার (Government of west bengal)। রাজ্যের মুখ্যমন্ত্রী (CM)জানিয়েছিলেন এই ছবি সাম্প্রদায়িকতাকে উস্কানি দিচ্ছে। রাজ্যের শান্তিশৃঙ্খলা বজায় রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছিল। এরপরই শীর্ষ আদালতের দ্বারস্থ হয় টিম ‘দ্য কেরালা স্টোরি’। তাঁরা জানতে চান সেন্সর বোর্ডের ছাড়পত্র থাকা সত্ত্বেও বাংলায় কেন দেখানো হবে না এই ছবি? এরপরই বাংলা জুড়ে ‘দ্য কেরালা স্টোরি’র (The Kerala Story) প্রদর্শন নিষিদ্ধ করার সিদ্ধান্তের যৌক্তিকতা জানতে চেয়েই রাজ্যকে নোটিশ পাঠায় সুপ্রিম কোর্ট (Supreme Court)। এবার উত্তর দিল রাজ্য।

শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ এই প্রসঙ্গে গত সপ্তাহে নোটিশ দেয় রাজ্য সরকারকে। বুধবার মামলার শুনানি। রাজ্যের তরফ থেকে ছবিকে পক্ষপাতদুষ্ট বলা হয়েছে। সিনেমায় তথ্য বিকৃত করা হয়েছে বলে অভিযোগ , এর ফলে একটি বিশেষ সম্প্রদায়ের ভাবাবেগে আঘাত আসতে পারে। ‘দ্য কেরালা স্টোরি’র মতো সিনেমা যদি হলে দেখানো হয় তাহলে হিংসা ছড়াতে পারে বলেও পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। তাই শান্তি শৃঙ্খলা বজায় রাখতেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। রাজ্যের তরফে সুপ্রিম কোর্টকে জানানো হয়েছে যে কলকাতা হাই কোর্ট (Calcutta High Court) পশ্চিমবঙ্গের পরিস্থিতি সম্পর্কে বেশি ওয়াকিবহল। দেশে অন্যত্র এই সিনেমা ভাল ব্যবসা করেছে প্রসঙ্গ তুলে শুনানি চলাকালীন দেশের প্রধান বিচারপতি প্রশ্ন করেন, ভারতের অন্যান্য অংশেও এই ছবি মুক্তি পেতে পারলে পশ্চিমবঙ্গ নয় কেন? পাল্টা রাজ্য সরকারের তরফে যুক্তি দিয়ে বলা হয়, রাজ্যের আইনশৃঙ্খলা বজায় রাখা রাজ্য প্রশাসনের দায়িত্ব। আর সেই কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত।

 

 

Previous articleএসির গ্যাস ভরার সময় সেনার গাড়িতে বি.স্ফোরণ! শিলিগুড়িতে জ.খম এক জওয়ান সহ মোট ৪
Next articleআন্দোলনকে জাতীয় রূপ দিতে কুস্তিগিরদের ধর্না রামলীলা ময়দানে সরানোর প্রস্তুতি শুরু!