SSKM-এ চালু হচ্ছে দেশের সবচেয়ে বড় স্ট্রোক ইউনিট

এসএসকেএমে দুটি দেশের সর্ববৃহৎ হাইপার অ্যাকিউট স্ট্রোক ইউনিট চালু হচ্ছে। পিজির অ্যানেক্স হাসপাতাল ভবানীপুরের রামরিকদাস হরলালকা ও কলকাতা পুলিশ হাসপাতালে ইউনিট দুটি খোলা হচ্ছে বলে স্বাস্থ্য সূত্রে জানা গিয়েছে।

আশঙ্কাজনক স্ট্রোক রোগীদের জন্য রামরিকদাস হরলালকা হাসপাতালের ৬ তলায় হাই ডিপেন্ডেন্সি ইউনিট এইচডিইউ তৈরি করা হয়েছে। এছাড়া পুলিশ হাসপাতালের তিনতলায় তৈরি হয়েছে ৪০ বেডের স্ট্রোক ওয়ার্ড। এই দু’টি জায়গা মিলিয়ে শুধু স্ট্রোকের চিকিৎসার ৫৯টি শয্যা বরাদ্দ হয়েছে । দেশের আর কোনও সরকারি বা বেসরকারি হাসপাতালে এই স্ট্রোক ইউনিট নেই বলে রাজ্যের স্বাস্থ্য দফতরের দাবি।

জানা গিয়েছে, কলকাতা-সহ বাংলার বুকে তো বটেই গোটা দেশেই হৃদ্‌রোগে আক্রান্ত হওয়া মানুষের সংখ্যা হু হু করে বাড়ছে। একটা সময় ছিল যখন মনে করা হত ৬০ বছর বয়সের পরেই হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু এখন দেখা যাচ্ছে সেই ছবিটাই আমূল বদলে গিয়েছে। ৪৫ বছরের পুরুষ বা ৩৫ বছরের মহিলা যেমন হৃদ্‌রোগে আক্রান্ত হচ্ছেন তেমনি ৩০ বছর বা তারও নিচে থাকা তরুণ প্রজন্মও হৃদ্‌রোগে আক্রান্ত হচ্ছেন। আর এইসব ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ হয়ে উঠল দ্রুত চিকিৎসা শুরু করা। এখন তো এমনও দেখা যাচ্ছে, অল্পবয়সিরা বুঝতেই পারছে না তার স্ট্রোক হয়েছে। তাই রাজ্যের স্বাস্থ্য দফতরের অধীনে থাকা চিকিৎসকদের দাবি, ‘স্ট্রোকের চিকিৎসার সবচেয়ে দামি কথা হল, সময়ে চিকিৎসা। গোল্ডেন আওয়ারের মধ্যে দ্রুত চিকিৎসা শুরু করা।’ আর সেই কারণেই স্ট্রোক ইউনিট চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন- ছবির প্রচারে অতিরিক্ত ভ্রমণের জের! গু.রুতর অ.সুস্থ ‘দ্য কেরালা স্টোরি’-র পরিচালক

 

Previous articleদুরন্ত শুভমন, মুম্বইয়ের বিরুদ্ধে খেললেন ১২৯ রানের ইনিংস
Next articleকুড়মি আন্দোলনের নামে গু.ন্ডামি, জখম বীরবাহা! ক্ষু.ব্ধ মমতা-অভিষেক