ধামাচাপা দিতেই CBI! রেল দুর্ঘটনার কেন্দ্রীয় এজেন্সিকে তদন্তের সুপারিশ রেলমন্ত্রীর

বালেশ্বরে ভয়াবহ রেল দুর্ঘটনায়(Rail Accedent) এবার সিবিআই(CBI) তদন্তের সুপারিশ করলেন রেলমন্ত্রী(Rail Minister) অশ্বিনী বৈষ্ণব। রবিবার রেলমন্ত্রী ঘোষণা করেন, এই দুর্ঘটনার তদন্তভার দেওয়া হোক সিবিআইয়ের হাতে। রেলমন্ত্রকের তরফে এই সুপারিশ করা হয়েছে বলেই জানিয়েছেন রেলমন্ত্রী। এই সিদ্ধান্তের ঘটনায় স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে। এই সিদ্ধান্তের ঘটনায় সরব হয়েছেন বিরোধীরা। অভিযোগ তোলা হয়েছে তদন্ত নিজেদের হাতে রাখতেই এই পদক্ষেপ নিচ্ছে কেন্দ্র। কারণ এখনও পর্যন্ত সিবিআই তদন্তের যা হাল তাতে বেশিরভাগ তদন্তেরই কোনও মিমাংসা হয়নি।

শুক্রবার করমণ্ডল এক্সপ্রেসে ভয়াবহ দুর্ঘটনায় মৃতের সংখ্যা প্রায় ৩০০ জন। দুর্ঘটনার পর পরিস্থিতি খতিয়ে দেখতে এলাকায় গিয়েছিলেন রেলমন্ত্রী। তারপরেই তিনি জানান, এই বিপর্যয়ের প্রকৃত কারণ ইতিমধ্যেই জানা গিয়েছে। তবে রিপোর্ট আসা পর্যন্ত অপেক্ষা করতে বলেন তিনি। সেই সঙ্গে জানান, এই ঘটনার নেপথ্যে যে অপরাধীরা রয়েছে তাদেরও চিহ্নিত করা গিয়েছে। এরপর সন্ধ্যায় সাংবাদিক বৈঠক করে রেলমন্ত্রী জানান, “যে পরিস্থিতিতে এই দুর্ঘটনা ঘটেছে এবং প্রশাসনিকভাবে যে তথ্য পাওয়া গিয়েছে, সেটা মাথায় রেখে সিবিআই তদন্তের সুপারিশ করেছে রেল বোর্ড।” শুধু তাই নয়, দ্রুত যাতে সিবিআই তদন্ত শুরু হয়, সেদিকেও নজর দেওয়া হবেও বলে জানিয়েছেন তিনি। এরপর স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে, ঘটনার রিপোর্ট হাতে থাকা সত্ত্বেও সিবিআই তদন্তের নির্দেশ কেন?

রেলের এহেন সিদ্ধান্তের পর টুইটারে কেন্দ্রকে তোপ দেগে টুইট করেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। তিনি লেখেন, “তদন্ত নিজেদের হাতে রাখতেই CBI। ওখানে বহু দক্ষ অফিসার আছেন। কিন্তু উপর থেকে বিজেপি প্রভাবিত করে। কোনো কোনো ব্যক্তির ঘাড়ে দায় চাপিয়ে রেল দপ্তরের গাফিলতি এড়ানোর জন্য এই চটকদারি ও প্রচারমুখী চাল নয়ত? রেল ও CBI, দুটির রিমোট কন্ট্রোল তো একই হাতে। এই তদন্তের উদ্দেশ্য ও উপসংহার জানা।” পাশাপাশি তিনি আরও লেখেন, “CBI তদন্তের নির্দেশ সম্পূর্ণ চটকদারি চাল। মানুষকে বিভ্রান্ত করা। রেলের গাফিলতি ঢেকে কিছু ব্যক্তিকে বলি দেওয়া হবে। রেলদপ্তর যা বলতে চাইছে, সেটা সিবিআইকে দিয়ে বলানো হবে। কারণ, রেল ও সিবিআই, দুটির শীর্ষমহলের নিয়ন্ত্রণ একই জায়গায়। আসল অভিযোগে সিবিআইকে পৌঁছতে দেওয়া হবে না।”

Previous articleসোমবারে কোন কোন ট্রেন বাতিল, তালিকা প্রকাশ রেলের
Next articleমেরুদণ্ডহীন স্তাবকরা দায়িত্বে: রেলমন্ত্রী বৈষ্ণবের পদত্যাগ দাবি সুব্রহ্মণ্যমের