পৃথিবীতে আরেকটি চাঁদের সন্ধান! নতুন উপগ্রহ আবিষ্কারে চমক বিজ্ঞানীদের

২০২৩ সালের মার্চ মাসে পৃথিবীতে আরেকটি চাঁদের (Moon) সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। (Scientists) বিজ্ঞানীদের মতে, তাঁরা একটি গ্রহাণু FW-13 আবিষ্কার করেছেন। এটিকে একটি অর্ধ চাঁদ হিসাবে ধরা হচ্ছে। এই অর্ধ-চন্দ্র পৃথিবী এবং সূর্য উভয়কে প্রদক্ষিণ করে। তাই বিজ্ঞানীরা একে পৃথিবীর দ্বিতীয় চাঁদ বলছেন। এই অর্ধ-চাঁদটি প্রথম প্যান-স্টারস দ্বারা শনাক্ত করা হয়েছিল। পরে এটি কানাডা, ফ্রান্স, হাওয়াই টেলিস্কোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার দুটি মানমন্দির দ্বারাও নিশ্চিত করা হয়।

তবে বিজ্ঞানীরা অনুমান করেন যে এই গ্রহাণুটি ১৫ মিটার জুড়ে বিস্তৃত। ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়ন (International Astronomical Union) পয়লা এপ্রিল আনুষ্ঠানিকভাবে এটিকে মাইনর প্ল্যানেট সেন্টারে তালিকাভুক্ত করে। এই অ্যাসোসিয়েশন বিজ্ঞানীদের একটি সংস্থা যারা নতুন গ্রহ এবং অন্যান্য মহাজাগতিক বস্তুর নাম দেয়। FW-13 পৃথিবীর একমাত্র অর্ধচন্দ্রাকার নয়। ২০১৬ সালে আরও একটি অর্ধচন্দ্রাকার কামো-ওলেওয়া আবিষ্কৃত হয়েছিল। এরপর, ২০২০ সালের ফেব্রুয়ারিতে, গাড়ির মতো দেখতে একটি অস্থায়ী চাঁদও আবিষ্কৃত হয়েছিল।

পাশাপাশি বিজ্ঞানীরা জানাচ্ছেন ২০২৩ সালের মার্চ মাসে আবিষ্কৃত আধখানা-চাঁদটি ২১০০ বছর ধরে পৃথিবীর কাছাকাছি প্রদক্ষিণ করছে। শুধু তাই নয়, এই অর্ধচন্দ্র ১৫০০ বছর ধরে পৃথিবীর চারদিকে ঘুরতে থাকবে। এর পর এটি পৃথিবীর কক্ষপথ থেকে দূরে সরে যাবে। বিজ্ঞানীরা বলছেন, এই আধা-চাঁদ থেকে আমাদের গ্রহের কোনো বিপদ নেই। তারা স্পষ্ট করে দিয়েছেন যে পৃথিবীর খুব কাছাকাছি থাকা সত্ত্বেও, অর্ধচন্দ্র আমাদের গ্রহের সঙ্গে সংঘর্ষের পথে প্রদক্ষিণ করছে না। এক গবেষণায় বলা হয়েছে, এই অর্ধ-চাঁদটি পৃথিবীর চাঁদের একটি অংশও হতে পারে।

 

 

Previous articleশৌর্য চক্র পুরস্কারপ্রাপ্ত যুবককে বাড়ি ছাড়ার নোটিশ, কোথায় মোদির সেনা প্রেম?
Next articleপঞ্চায়েতের মনোনয়ন ঘিরে অ.শান্তি: দলীয় কর্মীদের কড়া বার্তা অভিষেকের