ভ্যা*পসা গরমে হাঁ*সফাঁস পরিস্থিতি,দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে আরও ৪দিন

বৃহস্পতিবারের মধ্যে দক্ষিণবঙ্গে ঢুকবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু

প্রাক বর্ষার জন্য বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি বাড়বে। বাংলায় বর্ষা প্রবেশ করলেও মুখভার দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর। আপাতত মালদহের উপরে তার অবস্থান। ১৯ থেকে ২২ জুনের মধ্যে ফের সক্রিয় হতে পারে মৌসুমি বায়ু জানাচ্ছেন আবহাওয়াবিদরা। তবে বৃহস্পতিবারের মধ্যে দক্ষিণবঙ্গে ঢুকবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার অনুকূল পরিস্থিতি তৈরি হবে বলে জানানো হয়েছে।
এদিকে উত্তরবঙ্গে পাঁচ দিন পরে বর্ষার প্রবেশ হয়েছিল। কলকাতায় বর্ষা প্রবেশের স্বাভাবিক দিন ১১ জুন।রবিবার ভোর থেকেই ভারী বৃষ্টি শুরু হয়েছে আলিপুরদুয়ারে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে ভারী বৃষ্টি হবে। অন্যদিকে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় তাপপ্রবাহ জারি থাকবে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি। সঙ্গে আসবে স্বস্তি। চরম তাপপ্রবাহের পরিস্থিতি পশ্চিমের জেলায়। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় ধসের সম্ভাবনা রয়েছে। আর নিচু এলাকায় প্লাবনের আশঙ্কা।
দক্ষিণবঙ্গের পশ্চিমের পাঁচ জেলায় চরম তাপপ্রবাহ চলবে আজও। রবিবার চরম তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। তাপপ্রবাহ চলবে মুর্শিদাবাদ, নদিয়া এবং হুগলি জেলায়। বাকি জেলাতেও চরম অস্বস্তিকর আবহাওয়া, গরম বাড়বে। সোমবারেও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ কোথাও বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে সোমবার পর্যন্ত। বৃষ্টির পরিমাণ বাড়বে মঙ্গলবার থেকে।

কলকাতায় স্বাভাবিকের তুলনায় বেশি তাপমাত্রা সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বৃষ্টি হলেও অস্বস্তি পিছু ছাড়বে না। মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩০.৪ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৯ থেকে ৯২ শতাংশ।  বৃষ্টি হয়েছে সামান্য।
প্রচণ্ড তাপপ্রবাহ চলবে ছত্তিশগড়, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ এবং ইয়ানাম এলাকায়। তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে আগামী কয়েক দিন উত্তরপ্রদেশ, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, বিদর্ভ, তেলঙ্গনাতে। হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডে বজ্রবিদ্যুৎ সহ শিলাবৃষ্টির সম্ভাবনা।

Previous article‘আইপিএল জেতা এত সহজ নয় বিরাট’, মুখ ফস্কে ফের শিরোনামে মহারাজ
Next articleপিতৃ দিবসে ইস্টবেঙ্গলকে খোঁচা মোহনবাগানের, ভাইরাল সোশ্যাল মিডিয়ায়