রাজ্যে কবে ঢুকছে বর্ষা? স্বস্তির বার্তা আবহাওয়া দফতরের

আবহাওয়া দপ্তর উত্তরবঙ্গের তিন জেলার জন্য লাল সর্তকতা জারি করেছে। বলা হয়েছে এই তিন জেলায় অতি ভারী বৃষ্টি হবে।

এসেছে আষাঢ়, তবে সেইভাবে দেখা মেলেনি বৃষ্টির (Rain)। রাজ্যজুড়ে এখনও প্যাচ প্যাচে গরম। আর সেই গরমে কার্যত নাভিশ্বাস ওঠার জোগাড় সাধারণ মানুষের। বাড়ছে অসুস্থ হওয়ার ঘটনাও। তবে এবার স্বস্তির খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। সোমবার বিকেলে সাংবাদিক সম্মেলন করে হাওয়া অফিসের তরফে জানিয়ে দেওয়া হয়, অবশেষে দেখা দিতে চলেছে বৃষ্টি। সপ্তাহের মাঝামাঝি সময় অর্থাৎ বুধবার থেকে জেলায় বৃষ্টি হতে পারে। হাওয়া অফিস জানিয়েছে আগামী কয়েক ঘণ্টার মধ্যেই পূর্ব বর্ধমান, হুগলী, নদীয়া, উত্তর ২৪ পরগণায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। এরই সাথে ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে হাওয়া বইবে। একই সাথে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির আশঙ্কা রয়েছে কলকাতা ও হাওড়ায়। এছাড়াও আবহাওয়া দপ্তর জানিয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে আগামী কয়েক ঘণ্টার মধ্যেই ঝোড়ো হাওয়া ও বৃষ্টি শুরু হবে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকায় সবাইকে সাবধান থাকতে বলা হয়েছে। আবহাওয়া দপ্তর উত্তরবঙ্গের (North Bengal) তিন জেলার জন্য লাল সর্তকতা জারি করেছে। বলা হয়েছে এই তিন জেলায় অতি ভারী বৃষ্টি হবে।

তবে সপ্তাহের প্রথম দিন অর্থাৎ সোমবার থেকেই জেলার বিভিন্ন জায়গায় শুরু হয়েছে বিক্ষিপ্ত বৃষ্টি। রথযাত্রার আগে প্রতিবছর বৃষ্টির সম্ভাবনা থাকে। তবে আষাঢ় মাস শুরু হলেও তেমন বৃষ্টি নেই জেলা জুড়ে। তবুও সোমবারের বৃষ্টিতে কিছুটা হলেও ক্ষতে প্রলেপ পড়েছে রাজ্যবাসীর। তাও ভ্যাপসা গরম অব্যাহত। অন্যদিকে, হাওয়া অফিস সূত্রে খবর, বুধবার পাকাপাকিভাবে বর্ষা প্রবেশ করবে রাজ্যে। ঝাড়খন্ড সংলগ্ন এলাকায় সক্রিয় হয়েছে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। যার ফলে অনুকূল অবস্থা থাকবে জেলাজুড়ে। সোমবার থেকে ছিটেফোঁটা বৃষ্টি হলেও জেলা জুড়ে তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী রয়েছে।

পাশাপাশি আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার বিকাল থেকে বেশ কিছু জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টি না হওয়ার কারণে জেলায় জেলায় অস্বস্তি অব্যাহত। কিন্তু বুধ কিংবা বৃহস্পতিবার নাগাদ রাজ্যে বর্ষা প্রবেশ করার পর তাপমাত্রা অনেকটাই নিম্নমুখী হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

 

 

 

 

Previous articleসুপ্রিম কোর্টে মুন্ডিত মস্তক আইনজীবী কৌস্তুভ বাগচীকে ভর্ৎ*সনা বিচারপতির
Next articleছত্তিশগড়ে বি.ধ্বংসী অ.গ্নিকাণ্ড! প্রাণ বাঁচাতে দোতলা থেকে ম.রণঝাঁপ, ম.র্মান্তিক পরিণতি ৩ জনের