কবিতার দেশে এখনও জ্বলছে আ*গুন! নামল অতিরিক্ত ৪৫ হাজার পুলিশ

সরকারি সূত্রের খবর, প্যারিসে ছড়িয়ে পড়া হিং*সার ঘটনায় প্রায় ৯০০ জনকে গ্রে*ফতার করা হয়েছে। আহ*ত হয়েছেন প্রায় ৩০০ পুলিশ আধিকারিক।

ফ্রান্সের (France) অগ্নিগর্ভ পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে এল না। প্রেমের দেশে আজ শুধুই বারুদের গন্ধ। অশান্তির আঁচ ছড়িয়েছে রেনোয়াঁ, বোঁদলেয়ারের দেশের ৩৮৮০টি অঞ্চলে। রিপোর্ট বলছে এখনও পর্যন্ত ৪৯২টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে, প্রায় ২০০০টা গাড়ি পুড়িয়েছেন বিক্ষোভকারীরা বলে অভিযোগ। গত মঙ্গলবার ফ্রান্সের নঁতের অঞ্চলে ট্রাফিক আইন অমান্য করায় ১৭ বছরের কৃষ্ণাঙ্গ যুবক নাহেলকে গুলি করে পুলিশ। জানা যায় কিশোর পালানোর চেষ্টা করায় একেবারে পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে তাঁকে গুলি করেন এক পুলিশ কর্মী। তারপর থেকেই বিক্ষোভ শুরু। শেষ পাওয়া খবর অনুযায়ী ভারতীয় সময় শনিবার সন্ধ্যা পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি। পরিস্থিতি নিয়ন্ত্রণে ফ্রান্সের রাস্তায় নতুন করে ৪৫ হাজার পুলিশ এবং আধাসেনা মোতায়েন করা হয়েছে। সেনার পাশাপাশি সরকারের তরফে রাস্তায় সাঁজোয়া গাড়িও নামানো হয়েছে।

জাতিদাঙ্গায় জ্বলছে ইমানুয়েল ম্যাক্রর দেশ? অনেকেই বিশ্বাস করতে পারছেন না। বিশেষজ্ঞরা বলছেন এই বিক্ষোভ এক দিনের নয়। নিম্ন-আয়সম্পন্ন বিভিন্ন জাতি ও বর্ণের মানুষের বহু দিন ধরে পুলিশি কর্মকাণ্ড এবং জাতি বিদ্বেষ নিয়ে জমতে থাকা অভিমান ক্ষোভ এই মৃত্যুতে আগ্নেয়গিরির আকার নিয়েছে। নাহেলের মৃত্যু ঘিরে একদিকে যেমন কৃষ্ণাঙ্গ বিদ্বেষের প্রসঙ্গ জোরালো হয়েছে, তেমনই জাত এবং ধর্ম নিয়েও দাঙ্গার সূচনা হয়েছে কিনা তা নিয়েও অনেকে সন্দিহান। ইতিমধ্যেই ম্যাক্র দেশে ফিরেই এই নিয়ে জরুরি বৈঠক করেছেন বলে জানা যাচ্ছে। কিশোরের মৃত্যুতেযে রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়েছে তা নিয়ন্ত্রণ করতে কড়া পদক্ষেপের পথে প্রশাসন। সরকারি সূত্রের খবর, প্যারিসে ছড়িয়ে পড়া হিংসার ঘটনায় প্রায় ৯০০ জনকে গ্রেফতার করা হয়েছে। আহত হয়েছেন প্রায় ৩০০ পুলিশ আধিকারিক।

 

Previous articleউত্তরাখণ্ডে ধস! বন্ধ বদ্রীনাথ জাতীয় সড়ক, চরম বিপাকে পর্যটকরা
Next articleজামিনের আবেদন খারিজ, শীতলাবাদকে আত্মসমর্পণের নির্দেশ গুজরাট হাইকোর্টের