সুপ্রিম কোর্টে যমুনার জল, বন্যা সামলাতে সেনার সাহায্য চাইলেন কেজরিওয়াল

গতকাল লালকেল্লার দেওয়াল ছুঁয়েছে যমুনার জল। রবিবার পর্যন্ত স্কুল-কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। বিভিন্ন রাস্তা জলমগ্ন হয়ে পড়ায় যানজটে নাকাল অধিবাসীরা।

দিল্লির বন্যা পরিস্থিতি (Delhi flood condition) ক্রমশ নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। যমুনার জলস্তর (yamuna water level) তার ২০৭.৪৯ মিটারের রেকর্ড বুধবার ভেঙে ফেলেছে। ১২ জুলাই দুপুর ১টায় দিল্লি রেলসেতুর কাছে যমুনার জলস্তর উঠেছিল ২০৭.৫৫ মিটার, যা গত ৪৫ বছরে সর্বোচ্চ। এই অবস্থায় বেগতিক দেখে সেনার সাহায্য চাইলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। জল যন্ত্রণা থেকে রাজধানীকে মুক্তি দিতে এবার রাস্তায় নামল সেনা (Army)। পাশাপাশি পানীয় জলের সংকট বেড়েছে। আজ দেশের শীর্ষ আদালতের সাম্নেও যমুনার জল পৌঁছে গেল। বিপর্যয় মোকাবিলা দফতরের (NDRF)পাশাপাশি এবার সেনা নামানোর নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী (Delhi CM)।

গতকাল লালকেল্লার দেওয়াল ছুঁয়েছে যমুনার জল। রবিবার পর্যন্ত স্কুল-কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। বিভিন্ন রাস্তা জলমগ্ন হয়ে পড়ায় যানজটে নাকাল অধিবাসীরা। হরিয়ানার হাথনিকুণ্ড বাঁধ থেকে ক্রমাগত জল ছাড়া হচ্ছে নদীতে। যার জেরে যমুনার জলস্তর ক্রমশ বাড়ছে।দিল্লির সচিবালয় থেকে শুরু করে মুখ্যমন্ত্রীর বাড়ি সর্বত্রই শুধু জল আর জল। কাশ্মীরি গেট, মজনু কি টিলা, আইটিও জলমগ্ন। দিল্লির জাতীয় স্মৃতিসৌধ ইন্ডিয়া গেটও ডুবে যেতে পারে বলে মনে করা হচ্ছে। প্রশাসনের তরফে জরুরি ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। দিল্লি, পঞ্জাব, হিমাচল প্রদেশ– বৃষ্টি, বর্ষণ, ধসে সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে পড়েছে। বহু জায়গায় বিপর্যস্ত জনজীবন। টানা বৃষ্টিতে হিমাচল প্রদেশে নেমেছে হড়পা বান। তার জেরে নেমেছ ধস। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। এখনও পর্যন্ত মোট ৩৭ জনের মৃত্যুর খবর মিলেছে। ঘরবাড়ি, রাস্তাঘাট সব ভেসে গেছে, আর চরম হয়েছে জল সংকট। ওয়াজ়িরাবাদ, চন্দ্রওয়াল এবং ওখলায় জল শোধনাগার বন্ধ করে দেওয়া হয়েছে। সেই কারণে দুর্ভোগ আরও বেড়েছে। যমুনা যেভাবে ফুলে ফেঁপে উঠে গর্জন করতে শুরু করেছে তাতে গত ১০ বছরে এই প্রথম এত বড় বন্যার আশঙ্কা তৈরি হয়েছে।

 

 

Previous articleঅপেক্ষার অবসান! চাঁদে পাড়ি দিল চন্দ্রযান ৩
Next articleপ্রাথমিকে অবৈধ উপায়ে চাকরি পাওয়াদের তালিকা দ্রুত জমা দেওয়ার নির্দেশ বিচারপতি সিনহার