প্রাথমিক পর্ষদ সভাপতির বেতন বন্ধের হুঁ.শিয়ারি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের!

নিয়োগ সংক্রান্ত মামলায় নির্দেশ কার্যকর না হওয়ায় এই হুঁশিয়ারি হাইকোর্টের ।

প্রাথমিক পর্ষদ সভাপতির বেতন বন্ধের হুঁশিয়ারি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের। নিয়োগ সংক্রান্ত মামলায় নির্দেশ কার্যকর না হওয়ায় এই হুঁশিয়ারি হাইকোর্টের ।

যা শুনে ভরা আদালতেই ভেঙে পড়েন পর্ষদ সভাপতি।সোমবার বিচারপতির তলব পেয়ে কলকাতা হাইকোর্টে এসে উপস্থিত হয়েছিলেন পর্ষদ সভাপতি। বিচারপতি গঙ্গোপাধ্যায় তাঁকে বলেন, ‘‘আমি আপনার বেতন বন্ধ করে দিচ্ছি। সঙ্গে ৫০ হাজার টাকা জরিমানাও দেবেন।’’ যা শুনে গৌতম দৃশ্যতই ভেঙে পড়ে বলেন, ‘‘দয়া করে এটা করবেন না।’’বিচারপতি কল্যাণী বিশ্ববিদ্যালয়ে বিষয়টি বলে দেওয়ার কথা বলেন। কিন্তু পর্ষদ সভাপতি পারিবারিক অসুবিধার কথা তার কাছে তুলে ধরেন।
প্রসঙ্গত, টেট পরীক্ষা সংক্রান্ত একটি মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায়ের দেওয়া নির্দেশ পর্ষদ পালন করেনি বলে অভিযোগ এসেছিল। সোমবার সেই সংক্রান্ত মামলা শুনানি হয় বিচারপতির বেঞ্চে। শুনানি চলাকালীনই পর্ষদ সভাপতিকে তলব করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। দুপুর ৩টের মধ্যে এসে দেখা করতে বলেন তাঁর এজলাসে।
আদালত সূত্রে জানা গিয়েছে, এক মাস আগের একটি মামলার সূত্রেই এই তলব। ওই মামলায় ২০২০ সালে টেট পরীক্ষা দেওয়া এক চাকরিপ্রার্থীকে ইন্টারভিউ দেওয়ার জন্য ডাকার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। প্রাথমিক শিক্ষা পর্ষদকে দেওয়া হয়েছিল ওই নির্দেশ। কিন্তু এক মাস কেটে গেল সেই নির্দেশ কার্যকর হয়নি।

আদালত পর্ষদের আইনজীবীর কাছেও পর্ষদের অবস্থান জানতে চান। জবাবে তিনি বলেন, পর্ষদ আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গিয়েছে। বিষয়টি বিচারাধীন বলে এখনও কোনও পদক্ষেপ করা হয়নি।বিচারপতি গঙ্গোপাধ্যায় পাল্টা ডিভিশন বেঞ্চের মামলার নম্বর জানতে চান। কিন্তু পর্ষদের আইনজীবী তা দিতে পারেননি।
এতে ক্ষুব্ধ বিচারপতি গঙ্গোপাধ্যায় বেতন বন্ধের কথা বলার পর পর্ষদ সভাপতির অনুনয়ে আরও দু’ সপ্তাহ সময় দেন দ্রুত নির্দেশ কার্যকর করার জন্য । পর্ষদ সভাপতি সেই নির্দেশ কার্যকর করবেন বলে বিচারপতিকে কথা দেন। বিচারপতি বলেন, আপনারা অধ্যাপক মানুষ। আপনাদের সব সময় শ্রদ্ধা করি।

 

Previous articleএশিয়ান গেমসে ভারতকে খেলতে দেওয়ার অনুরোধ নিয়ে প্রধানমন্ত্রী-ক্রীড়ামন্ত্রীকে চিঠি স্টিমাচের
Next articleসুপ্রিমো বিচারপতিদের সম্মান করেন: বিচারপতি গঙ্গোপাধ্যায়ের মুখে মমতার ভূয়সী প্রশংসা