বড় শাস্তি পেলেন হরমনপ্রীত, নির্বাসিত দুটি ম‍্যাচ

এই নিয়ে মঙ্গলবার আইসিসির তরফ থেকে বিবৃতিতে জানান হয়, দুটি ক্ষেত্রে আইসিসির 'কোড অফ কনডাক্ট' লঙ্ঘন করেছেন হরমনপ্রীত।

বড় শাস্তি পেলেন ভারত অধিনায়ক হরমনপ্রীত কৌর। নির্বাসিত হতে হল দু’ম‍্যাচ। মঙ্গলবার এমনটাই জানান হল আইসিসির পক্ষ থেকে। বাংলাদেশের বিরুদ্ধে খেলা চলাকালীন ব্যাট দিয়ে স্টাম্প ভাঙার জন্য শাস্তি পেলেন হরমনপ্রীত। এই শাস্তির কারণে আগামী দু’টি আন্তর্জাতিক ম্যাচে খেলতে পারবেন না তিনি। আগেই তাঁকে ৩ ডিমেরিট পয়েন্ট দিয়েছিল আইসিসি। সেই সঙ্গে ম্যাচ ফি-র ৫০ শতাংশ কেটে নেওয়া হয়েছিল তাঁর। আর এদিন আরও ম‍্যাচ  ফি-র ২৫ শতাংশ কেটে নেওয়া হল। অর্থাৎ ম্যাচ ফি-র মোট ৭৫ শতাংশ কেটে নেওয়া হল হরমনপ্রীতের। সেই সঙ্গে দু’টি ডিমেরিট পয়েন্ট পেলেন তিনি।

এই নিয়ে মঙ্গলবার আইসিসির তরফ থেকে বিবৃতিতে জানান হয়, দুটি ক্ষেত্রে আইসিসির ‘কোড অফ কনডাক্ট’ লঙ্ঘন করেছেন হরমনপ্রীত। যিনি নিজের দোষ স্বীকার করে নিয়েছেন। মেনে নিয়েছেন সাসপেনশনের শাস্তিও। তাই কোনওরকম শুনানির প্রয়োজন হয়নি। আইসিসির নিয়ম অনুযায়ী, বাংলাদেশের বিরুদ্ধে একদিনের সিরিজে দোষ করায় নির্বাসিত হওয়ায় হরমনের উপর যে সাসপেনশন লাগু হয়েছে, তাতে ভারত এরপর যে দুটি আন্তর্জাতিক ম্যাচ খেলবে সেই দুই ম‍্যাচে নামতে পারবেন না তিনি। আর সেইমত এশিয়ান গেমসে খেলতে পারবেন না হরমনপ্রীত। ভারত যদি ফাইনালে ওঠে তবেই এশিয়ান গেমস খেলতে পারবেন তিনি।

উল্লেখ‍্য, গত শনিবার ভারত-বাংলাদেশ তৃতীয় একদিনের ম্যাচের মধ্যেই আম্পায়ারদের সঙ্গে বিতর্কে জড়ান ভারত অধিনায়ক হরমনপ্রীত কৌর। ঘটনার সূত্রপাত ভারতীয় দলের ইনিংসের ৩৪ ওভারের মাথায়। নাহিদা আখতারের বলে সুইপ করতে গিয়েছিলেন। বল তাঁর ব্যাটে বা প্যাডে লেগে স্লিপে ফাহিমা খাতুনের হাতে জমা পড়ে। বোলার এলবিডব্লিউয়ের আবেদন করার সঙ্গে সঙ্গে আম্পায়ার আঙুল তুলে দেন। হরমনপ্রীত সঙ্গে সঙ্গে ক্ষোভে ফেটে পড়েন। তাঁর দাবি, বল ব্যাটে লেগেছে। কোনও ভাবেই তাঁর প্যাডে লাগেনি। আম্পায়ার আউট দেওয়ায় প্রথমে ব্যাটে একটি ঘুষি মারেন ভারত অধিনায়ক। তারপরে ব্যাট দিয়ে উইকেট ভেঙে দেন। সাজঘরে ফেরার পরে আম্পায়ারের উদ্দেশে কিছু বলতেও দেখা যায় হরমনপ্রীতকে।

আরও পড়ুন:‘ও অন্য মাপের ফুটবলার’ মেসিকে নিয়ে মুগ্ধতার কথা জানালেন মোহনবাগানের বিশ্বকাপার

Previous articleক্রমশ প্রা.ণঘাতী চেহারা নিচ্ছে ডে.ঙ্গি, পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রাজ্য
Next articleগাড়ি চেপে, বাউন্সার নিয়ে চুরি! অবশেষে পুলিশের হাতে ধরা পড়ল ‘ভিআইপি’ চোর