‘অবৈধ’ অভিন্ন দেওয়ানি বিধি: প্রস্তাব পাশ কেরল বিধানসভায়

দেশে অভিন্ন দেওয়ানি বিধি লাগু করতে সংসদে বিল আনার বিরদ্ধে পরিকল্পনা শুরু করেছে কেন্দ্রের মোদি সরকার। তবে এই বিল সংসদে আসার আগেই দেশের প্রথম রাজ্য হিসেবে অভিন্ন দেওয়ানি বিধির(Uniform Civil Code) বিরুদ্ধে বিধানসভায় প্রস্তাব পাশ করাল কেরল সরকার। রাজ্যে বিরোধী হলেও এই প্রস্তাবে পিনারাই বিজয়নের(Pinarayi Vijayan) সরকারকে পূর্ণ সমর্থন দিল কংগ্রেস(Congress)।

মঙ্গলবার কেরল বিধানসভায় অভিন্ন দেওয়ানি বিধি বিরুদ্ধে প্রস্তাব পেশ করেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তিনি বলেন, কেন্দ্র অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে কোনও বিল আনলে সেটা হবে একপাক্ষিক এবং তাড়াহুড়ো করে নেওয়া সিদ্ধান্ত। আসলে বিজেপি(BJP) সরকার সংবিধানের ধর্মনিরপেক্ষ চরিত্রকে বদলে দিতে চাইছে। কেরলের মুখ্যমন্ত্রী দাবি করেন, সংবিধান অনুযায়ী ভারতের প্রত্যেক নাগরিকের স্বাধীনভাবে ধর্মাচরণের অধিকার রয়েছে। এই অবৈধ অভিন্ন দেওয়ানি বিধির মাধ্যমে সেটা ছিনিয়ে দেওয়ার চেষ্টা করছে কেন্দ্র। শাসকদল সিপিমের আনা এই প্রস্তাবকে পূর্ণ সমর্থন জানায় বিরোধী দল কংগ্রেসও। ফলে সহজেই পাশ হয়ে যায় এই প্রস্তাব। তবে কেন্দ্র এখনও চলতি বাদল অধিবেশনে অভিন্ন দেওয়ানি বিধি বিল সংসদে পেশ করার কোনও ইঙ্গিত দেয়নি। তবে শীঘ্রই যে এই বিল সংসদে পেশ হতে পারে, সে সম্ভবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তাই আগেভাগেই কেরল সরকার প্রস্তাব পাশ করিয়ে রাখল।

অবশ্য শুধু কেরল নয়, আগামী দিনে ইন্ডিয়া জোটের দখলে থাকা অন্যান্য রাজ্যেও এই ধরনের প্রস্তাব আনা হতে পারে বলে জানা যাচ্ছে। সেই তালিকায় রয়েছে বাংলাও। আগামী ২২ অগাস্ট থেকে শুরু হচ্ছে রাজ্য বিধানসভা অধিবেশন। জানা যাচ্ছে, বাদল অধিবেশনের দ্বিতীয়ার্ধেই এই অভিন্ন দেওয়ানি বিধির বিরুদ্ধে প্রস্তাব আনতে পারে রাজ্যের শাসক তৃণমূল। রাজনৈতিক মহলের ধারণা, অভিন্ন দেওয়ানি বিধি লোকসভা ভোটের আগে বিজেপির ‘ভোট মেরুকরণ’-এর অন্যতম হাতিয়ার হতে পারে। তাই পাল্টা বিরোধী জোট INDIA তার বিরোধিতা করতে সুর চড়াবে।

Previous articleবিত*র্কিত সীমা- সচিনের প্রেমের কাহিনী এবার বড় পর্দায় !
Next articleসংসদে I.N.D.I.A. জোট আওয়াজ তুলতেই হেমন্ত সোরেনকে তলব ইডি-র