সংসদে I.N.D.I.A. জোট আওয়াজ তুলতেই হেমন্ত সোরেনকে তলব ইডি-র

বিরোধীদের বিরুদ্ধে এজেন্সি লাগিয়ে হেনস্থা করা। বিজেপির (BJP) বিরুদ্ধে বারবার এই অভিযোগ তুলে সরব বিরোধীরা। এমনকী, সংসদে দাঁড়িয়ে সেই হুমকিও দেন বিজেপি সাংসদ। এই অধিবেশনে INDIA জোট মোদি সরকারের বিরুদ্ধে আওয়াজ তুলতেই ফের এনফোর্সমেন্ট ডিরেক্টরেটর নোটিশ পেলেন ঝাড়খণ্ডের (Jharkhand) মুখ্যমন্ত্রী তথা ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রধান হেমন্ত সোরেন (Hemant Soren)। ১৪ অগাস্ট তাঁকে ED দফতরে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

জমি কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগ রয়েছে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে। এর আগে খনি দুর্নীতি ও আর্থিক তছরুপের মামলায় ২০২২ সালের নভেম্বরের তাঁকে তলব করেছিল ইডি। কিন্তু সেবার হাজিরা এড়ান হেমন্ত। ফের বিরোধী জোট সক্রিয় হতেই তলব করা হয়েছে ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রধানকে। এই মামলায় ইতিমধ্যেই এক আইএএস-সহ ১১ জনকে গ্রেফতার করেছে ইডি। তাঁদের বয়ানের ভিত্তিতেই ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীকে তলব করা হয়েছে বলে সূত্রের খবর।

হেমন্তের তলবনিয়ে রাজনৈতিক প্রতিহিংসার তত্ত্ব তুলে সরব বিরোধীরা। অভিযোগ, হেমন্ত সোরেন ইন্ডিয়া জোটের সক্রিয় সদস্য বলেই তাঁকে চাপে ফেলার চেষ্টা করছে মোদি সরকার। কয়েকদিন আগেই বিজেপি সাংসদ মীণাক্ষি লেখি সংসদে দাঁড়িয়ে বিরোধীদের বাড়িতে ইডি পাঠায়ি দেয়ার হুমকি দেন। দিল্লি পরিষেবা বিল নিয়ে আলোচনার সময় কংগ্রেস-সহ বিরোধীরা প্রবল বিরোধিতা করে। সেই সময় বিরোধীদের উদ্দেশে মীণাক্ষিকে বলতে শোনা যায়,”চুপ করুন, না হলে আপনাদের বাড়িতে ইডি হানা দেবে।“ এই নিয়ে জাতীয় রাজনীতিতে জলঘোলা হয়। এর পরেই হেমন্তকে ইডি-র তলবে দুই দুইয়ে চার করছে রাজনৈতিক মহল।

 

Previous article‘অবৈধ’ অভিন্ন দেওয়ানি বিধি: প্রস্তাব পাশ কেরল বিধানসভায়
Next articleডে.ঙ্গি নিয়ে কলকাতা পুরসভার বিশেষ অ্যাডভাইসারি প্রকাশ!