পৃথিবীতে নেওয়া সংকল্প, চাঁদে সফল ! আগামী মিশনের কথা ঘোষণা প্রধানমন্ত্রীর

চন্দ্রযান-২-এর ব্যর্থতার কাহিনীকে মাথায় রেখেই চন্দ্রযান-৩-এর যাত্রা শুরু হয়েছিল। দুদিন আগেই রাশিয়ার ব্যর্থতা একটু হলেও টেনশনে ফেলেছিল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ISRO-কে।

“চাঁদমামা আর দূরের নয়, আমাদের আগামী প্রজন্ম চাঁদে পর্যটনের স্বপ্ন দেখবে। দূরের চাঁদ মামা ট্যুরের চাঁদমামা হবে।” বুধবার চন্দ্রযান ৩ -এর (Chandrayaan 3) সাফল্য ভারচুয়ালি দেখে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi)গলায় শোনা গেল এমন কথাই। চাঁদে বিক্রম (Vikram)পা রাখার পর জাতীয় পতাকা নাড়িয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন তিনি। চাঁদের জমি ল্য়ান্ডার বিক্রম (Lander Vikram)স্পর্শ করতেই সুদূর দক্ষিণ আফ্রিকা থেকেই জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। বলেন, “আমার পরিবার, আমরা দেখলাম ইতিহাস তৈরি হতে। জীবন ধন্য হয়ে গেল। এমন ঐতিহাসিক ঘটনা গোটা জীবনের জন্য স্মরণীয় হয়ে থাকবে।” পৃথিবীতে নেওয়া সংকল্প, চাঁদে সফল বলে এদিন দাবি করলেন মোদি।

চন্দ্রযান-২-এর ব্যর্থতার কাহিনীকে মাথায় রেখেই চন্দ্রযান-৩-এর যাত্রা শুরু হয়েছিল। দুদিন আগেই রাশিয়ার ব্যর্থতা একটু হলেও টেনশনে ফেলেছিল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ISRO-কে। মোদি নিজেও সম্ভবত কিছুটা উৎকণ্ঠায় ছিলেন, কারণ শেষ এক কিলোমিটারের ঘোষণা হওয়ার পরই ইসরোর সঙ্গে ভারচুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী। একদিকে চন্দ্রযানের যাত্রা পাশের স্ক্রিনে নরেন্দ্র মোদি। সাফল্যের ঘোষণার পর জাতির উদ্দেশ্যে বক্তব্য রাখার সময় চন্দ্রযান-২এর উল্লেখও করেন মোদি। বলেন,” আমি তিন চন্দ্রযানের সঙ্গে যুক্ত সমস্ত বিজ্ঞানীকে শুভেচ্ছা জানাতে চাই। আজকের দিনটা ভারতকে আরও উজ্জ্বল ভবিষ্যতের দিকে নিয়ে গেল ঠিকই। তবে পরাজয় থেকে শিক্ষা নিয়ে কী ভাবে জয়ী হওয়া যায় তার প্রমাণও দিল এই অভিযান।” নতুন ভারতের কথাও এদিন শোনা যায় তাঁর মুখে। মোদি বলেন, “এই ঘটনা নয়া ভারতের প্রমাণ, এই ঘটনা সমস্যার মহাসাগর পার করার মতো, এই মুহূর্ত ভারতের উদীয়মাণ ক্ষমতার প্রমাণ। আমরা পৃথিবীতে সংকল্প নিয়েছি, আর চাঁদে আমরা তা সফল করেছি। টিম চন্দ্রযানকে, বিজ্ঞানীদের আমার শুভেচ্ছা। তাঁরা এই মুহূর্তটির জন্য বছরের পর বছর ধরে পরিশ্রম করেছেন। ১৪০ কোটি দেশবাসীকে শুভেচ্ছা। ভারতের উদয়মান ভাগ্যের আহ্বান এই মুহূর্তেৃ। অমৃতকালের আহ্বান। অন্তরীক্ষে নতুন ভারতের উদয়। আমি এখন দক্ষিণ আফ্রিকায়। দেশবাসীর সঙ্গে সঙ্গে আমার মনও এখানেই ছিল।” এদিন এক্সের মাধ্যমেও শুভেচ্ছা জানান নরেন্দ্র মোদি।

ভারতের প্রধানমন্ত্রীকে সাধারণত ইংরেজিতে বক্তব্য রাখতে দেখা যায় না। কিন্তু এদিন নিয়ম ভেঙে ইংরেজি ভাষণে মোদি বলেন “এই জয় শুধু ভারতের নয়। আমরা এক বিশ্বে বিশ্বাস করি। এক মানবজাতির সাফল্যে বিশ্বাস করি। আমাদের চন্দ্র অভিযানেও রয়েছে সেই একই মানবতার লক্ষ্য। তাই এই সাফল্য সমগ্র মানবজাতির জয়। ভারতের এই সাফল্য অন্য দেশের চন্দ্রাভিযানেও ভবিষ্যতে সাহায্য করবে। আমরা এবার সীমাহীনকে ছোঁয়ার জন্য আশাবাদী । ভারত প্রমাণ করল দক্ষিণ এশিয়ার দেশগুলিও নিজেদের যোগ্যতায় এই শিখরে পৌঁছতে পারে। এই সাফল্য আগের সমস্ত মিথ ভেঙে দেবে। যাবতীয় সাফল্যের কাহিনী বদলে দেবে।” এদিন আগামী পরিকল্পনার কথাও তুলে ধরে মোদি বলেন, এর পর আদিত্য এল ওয়ান মিশন লঞ্চ করবে ইসরো। পরবর্তী লক্ষ্য শুক্রয়। এবার গগনযানের মাধ্যমে মহাকাশে মানুষ পাঠাবে ভারত, আশাবাদী প্রধানমন্ত্রী।

এদিন দেশ বিদেশ থেকে শুভেচ্ছার ঢল নামে। বাদ পড়েননি টলিউডের নামজাদা শিল্পীরাও।  দেশে বহুবার চাঁদমামা কিংবা চাঁদের মতো দেখতে প্রেমিকার কথা ভেবেছি আমরা অনেকে। আজ সেই গানের স্রষ্টা রাঘব চট্টোপাধ্যায় মজাচ্ছলে বলছেন, “চাঁদ তো আসবে না, তাই আমরাই চলে এলাম।” এদিন টলিউডের অভিনেতা- অভিনেত্রীরাও শুভেচ্ছা জানিয়েছেন।

 

Previous articleচাঁদের মাটিতে নয়া ইতিহাস! চন্দ্রযান ৩-র সাফল্যে উচ্ছ্বসিত মমতা-অভিষেক
Next articleপাক বোলারদের দাপটে ৫৯ রানে শেষ আফগানিস্তান !