উপাচার্য বাছাইয়ের জন্য সার্চ কমিটির সদস্যদের নাম চূড়ান্ত রাজ্যপালের! বললেন নবান্নে পাঠানো চিঠি ‘এখন হিস্ট্রি’

রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে ‘একতরফা’ উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যপালের সঙ্গে রাজ্যের সংঘাত কাটাতে সার্চ বা অনুসন্ধান কমিটি গঠনের কথা জানিয়েছিল সুপ্রিম কোর্ট। এই সংক্রান্ত বিষয়ে রাজ্যের করা মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট মৌখিক ভাবে জানায়, রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগের জন্য একটি সার্চ কমিটি গঠন করা হবে। আগামী ২৫ সেপ্টেম্বর এই কমিটি গঠন করা হবে বলে জানানো হয় আদালতের তরফে। র্শীষ আদালতের নির্দেশ মেনে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য বাছাইয়ের জন্য প্রস্তাবিত সার্চ কমিটির সদস্যদের নাম পাঠিয়ে দেওয়া হয়েছে বলে জানালেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। তবে রাজভবনের তরফে সার্চ কমিটির জন্য যে সদস্যদের ‘চিহ্নিত’ করা হয়েছে, তাঁরা এই রাজ্যেরই বাসিন্দা কি না, এই প্রশ্নের উত্তর দেননি রাজ্যপাল। তিনি বলেন, “সেটা আপনারা ওদের জিজ্ঞাসা করুন।”

আরও পড়ুনঃআসন্ন বিশ্বকাপের জন‍্য ১৫ জনের দল ঘোষণা পাকিস্তানের, চোটের কারণে ছিটকে গেলেন এই ক্রিকেটার

প্রসঙ্গত, সার্চ বা অনুসন্ধান কমিটির সদস্য মনোনয়নের জন্য রাজ্য, রাজ্যপাল এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)—তিন পক্ষকেই পাঁচটি নাম জানাতে বলে আদালত। বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চ জানায়, সদস্যদের নাম জানার পর প্রত্যেক পক্ষ থেকে সমান সংখ্যক সদস্য নিয়ে তিন জনের সার্চ কমিটি গঠন করা হবে। এই কমিটিই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির স্থায়ী উপাচার্যের নাম প্রস্তাব করবে। রাজভবনের তরফে সদস্যদের নাম পাঠানো হলেও রাজ্য এবং ইউজিসির তরফে সদস্যদের নাম পাঠানো হয়েছে কি না, তা এখনও স্পষ্ট নয়।
শুক্রবার রাজ্যপালকে নবান্নে পাঠানো তাঁর গোপন চিঠি সম্পর্কে প্রশ্ন করা হলে সি ভি আনন্দ বোস বলেন,”ওই মিস্ট্রি এখন হিস্ট্রি।”এরপরই তিনি জানান,”রাজ্যপাল হিসাবে আমি আমার সম্মানিত মন্ত্রিসভাকে চিঠি লিখেছি। সেটা যদি কোনও এক পক্ষ সঠিক সময় মনে করে, তাহলে প্রকাশ্যে আনবে।”

 

Previous articleরিল তৈরিতে বাধা! স্কুলের প্রধান শিক্ষকের উপর চড়াও পড়ুয়া
Next articleদশ বছরেও মহিলা বিল বাস্তবায়িত হবে না: মোদি সরকারকে তোপ রাহুলের