খামখেয়ালি আবহাওয়ায় পুজোর আকাশে চি.ন্তা! বিদায়বেলায় নতুন খেলা বর্ষার

রাতেও বৃষ্টির দাপট ছিল, কিন্তু সকাল থেকে চড়া রোদে ভ্যাবসা গরম। হাওয়া অফিসের কর্তারা বলছেন পুজো যত এগিয়ে আসছে ততই যেন 'লাগামছাড়া' হয়ে যাচ্ছে আবহাওয়া।

কখনও বৃষ্টি কখনও ঘূর্ণাবর্তের সৃষ্টি। উত্তরে (North Bengal)কমেছে বৃষ্টির পরিমাণ। পরিষ্কার আকাশে সকাল থেকে কাঞ্চনজঙ্ঘা দর্শনে ব্যস্ত পর্যটকরা। কিন্তু দক্ষিণবঙ্গে (Rain alert in South Bengal)ফের শুক্রবার থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের(Alipore Weather Department)। সোমবার দুপুরের পর থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের জেরে নাকাল হতে হয় কলকাতার সহ দক্ষিণ বঙ্গবাসীকে। রাতেও বৃষ্টির দাপট ছিল, কিন্তু সকাল থেকে চড়া রোদে ভ্যাবসা গরম। হাওয়া অফিসের কর্তারা বলছেন পুজো যত এগিয়ে আসছে ততই যেন ‘লাগামছাড়া’ হয়ে যাচ্ছে আবহাওয়া।

মঙ্গলের সকাল থেকে বৃষ্টির ছিটে ফোঁটা নেই। কলকাতার তাপমাত্রা সোমবারের থেকে আজ ঊর্ধ্বমুখী। সঙ্গে অস্বস্তি বাড়াচ্ছে আপেক্ষিক আর্দ্রতাও। দক্ষিণবঙ্গে শুক্রবারের মধ্যে ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে তাপমাত্রার পারদ। আজ বিকেলের দিকে বিক্ষিপ্তভাবে শহর কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হলেও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বিদায় বেলায় বর্ষার ভেলকিতে অসহায় পুজোর মেজাজ। গনেশ পুজোর স্পয়লার ছিল বৃষ্টি। দুর্গা পুজোতেও (Durga Puja) কি ফিরবে একই ছবি? আগামী ২৯ সেপ্টেম্বর উত্তর বঙ্গোপসাগরে এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনার কথা বলছে আবহাওয়া অফিস। এই ঘূর্ণাবর্ত উত্তর বঙ্গোপসাগরে শক্তি বাড়াতে পারে। ইতিমধ্যেই মৎস্যজীবীদের জন্য সতর্কতা জারি হয়েছে।এই ঘূর্ণাবর্তের জেরে এই সপ্তাহের শেষে আবারও দক্ষিণবঙ্গে ফিরতে চলেছে বৃষ্টি। উপকূলের জেলায় আবার বৃষ্টির দোসর হতে পারে হালকা ঝোড়ো হাওয়াও। তবে এখানেই শেষ নয়, উত্তরপ্রদেশেও আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে। তাই সেক্ষেত্রে পুজোর আগে শেষ মুহূর্তে আবহাওয়া কতটা সঙ্গ দেবে তা নিয়ে চিন্তায় মৃৎশিল্পী থেকে শুরু করে পুজো উদ্যোক্তা এমনকি সাধারণ মানুষও। পুজোর বাকি আর মাত্র ২৪ দিন।

Previous articleএকনজরে আজকের পেট্রোল -ডিজেলের দাম 
Next articleহাওড়ায় নির্মীয়মাণ দুর্গা মন্দিরের ছাদ ভেঙে আহ.ত ৭