প্রেসিডেন্ট হওয়ার ‘অযোগ্য’! নির্বাচনের আগেই সুপ্রিম নির্দেশে অ.ন্ধকারে ট্রাম্পের ভবিষ্যৎ

বছর ঘুরলেই মার্কিন মুলুকে প্রেসিডেন্ট নির্বাচন (President Election)। আর সেই নির্বাচনে ফের মুখোমুখি হচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) ও প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। কিন্তু নির্বাচনের আগেই বড়সড় ধাক্কা খেলেন তিনি। মঙ্গলবার কলোরাডো সুপ্রিম কোর্টের (Supreme Court) তরফে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আসন্ন নির্বাচন থেকে বিতাড়িত করে। ২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন ক্যাপিটলে হামলায় তাঁর ভূমিকা নিয়েই সুপ্রিম কোর্টের তরফে ট্রাম্পকে নির্বাচনে লড়ার অযোগ্য বলে রায় দেওয়া হয়। মার্কিন ইতিহাসে এই প্রথম কোনও প্রার্থীকে আদালত ‘অযোগ্য’ বলে ঘোষণা করল।

জানা গিয়েছে, মঙ্গলবার ট্রাম্পকে নির্বাচনে লড়ার ‘অযোগ্য’ হিসেবে ঘোষণার ক্ষেত্রে রায়ের পক্ষে ভোট ছিল ৪-৩। মার্কিন সংবিধানে রয়েছে, যাঁরা বিদ্রোহের সঙ্গে জড়িত তাঁদের কোনও পদে রাখা যাবে না। যদিও এই রায় খুব কমক্ষেত্রেই ব্যবহার করা হয়। আর সুপ্রিম কোর্টের সেই রায়ই ট্রাম্পের হোয়াইট হাউসে ফেরার সম্ভাবনায় একেবারেই জল ঢেলে দিল বলে মত রাজনৈতিক মহলের। কলোরাডো সুপ্রিম কোর্টের তরফে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে, মার্কিন সরকারের বিরুদ্ধে হিংসায় উসকানিমূলক ভূমিকা ছিল প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। ক্যাপিটল হামলায় জড়িত থাকার কারণেই রিপাবলিকান প্রার্থীকে প্রেসিডেন্ট নির্বাচনে পদপ্রার্থী হিসাবে অযোগ্য ঘোষণা করা হচ্ছে। তবে সুপ্রিম কোর্টের রায়ের পরই ট্রাম্পের প্রচারের দায়িত্বে থাকা সংস্থার তরফে এই রায়কে পক্ষপাতদুষ্ট ও অগণতান্ত্রিক বলে উল্লেখ করা হয়েছে। এই রায়কে চ্যালেঞ্জ করে মার্কিন সুপ্রিম কোর্টে যাবে বলেও জানিয়েছে সংস্থা। তবে কলোরাডো সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে, মার্কিন সরকারের বিরুদ্ধে হিংসায় উসকানিমূলক ভূমিকা ছিল প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। ক্যাপিটল হামলায় জড়িত থাকার কারণেই রিপাবলিকান প্রার্থীকে প্রেসিডেন্ট নির্বাচনে পদপ্রার্থী হিসাবে অযোগ্য ঘোষণা করা হচ্ছে।

উল্লেখ্য, ২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন সংসদে হামলা চালিয়েছিল সদ্য প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। প্রেসিডেন্ট নির্বাচনে নিজেদের হার মেনে নিতে পারেননি রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প। বারবার নির্বাচনে কারচুপির অভিযোগ তুলেছিলেন। তাঁর উসকানির জেরে পথে নামেন হাজারো ট্রাম্প সমর্থক। যারা রীতিমতো তাণ্ডব চালায়। ক্যাপিটল আক্রমণ করে। অতীতের সেই কলঙ্কজনক অধ্যায়ই এবার অন্ধকারের মুখে ফেলে দিল ট্রাম্পের ভবিষ্যত।

 

 

 

Previous articleদ্রুত বকেয়া আদায়ে হবে কেন্দ্র-রাজ্য বৈঠক, সময়সীমা বেঁধে সমস্যার সমাধানে জোর মুখ্যমন্ত্রীর
Next articleজোটের মুখ হিসেবে খাড়গের নাম কেন প্রস্তাব করেছেন? কারণ জানালেন মমতা