উত্তর-পূর্বের রাজ্যগুলিকে শুভেচ্ছা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের, বিশেষ বার্তা এক্স হ্যান্ডেলে

 

২১শে জানুয়ারী, উত্তর-পূর্বের রাজ্য অর্থাৎ মণিপুর (Manipur), মেঘালয় (Meghalaya) এবং ত্রিপুরা (Tripura) রাজ্য দিবস উদযাপন করছে।

ভারত সরকার উত্তর পূর্ব অঞ্চল (পুনর্গঠন) আইন, ১৯৭১১-এর অধীনে ২১শে জানুয়ারী, ১৯৭২ সালে তাদের রাজ্যের মর্যাদা প্রদান করে। এই বিশেষ দিনে তৃণমূল কংগ্রেসের (TMC) সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) নিজের এক্স হ্যান্ডেলে উত্তর-পূর্ব রাজ্যগুলিকে শুভেচ্ছা জানালেন। অভিষেক লেখেন, ‘আমি মেঘালয়, মণিপুর এবং ত্রিপুরার ভাই ও বোনদের তাদের ৫২ তম রাজ্য দিবস উপলক্ষে আন্তরিক শুভেচ্ছা জানাই। আপনার সাথে ব্যক্তিগত সংযোগ আমার কাছে প্রকৃত আশীর্বাদ। আমি সর্বান্তকরণে আপনাদের শান্তি, অগ্রগতি এবং উন্নয়নের সাধনায় সাফল্য ও পরিপূর্ণতা কামনা করছি!’

ব্রিটিশ শাসনকালে ভারতে ৫৬৫টি রাজকীয় রাজ্য ছিল। তারা ব্রিটিশ সরকারের অধীনে থাকা ভারতের অংশ ছিল না কিন্তু সাবসিডিয়ারি অ্যালায়েন্সের মাধ্যমে নিয়মের সাথে আবদ্ধ ছিল। ১৯৩৫ সালের ভারত সরকার আইন, প্রবেশাধিকারের নিয়ম প্রবর্তন করে। এর অধীনে, একটি রাজ্য, রাজ্য ফেডারেশন অফ ইন্ডিয়াতে যোগদানের জন্য বেছে নিতে পারে। অধিকাংশ রাজ্য অন্তর্ভুক্তির নিয়মের সাথে একমত না হলেও দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তাদের মতামত পরিবর্তন করে। ত্রিপুরা প্রাথমিকভাবে ‘ইনস্ট্রুমেন্ট অফ অ্যাকসেশানে’ স্বাক্ষর করেনি। এটি ১৯৪৯ সালে ভারতের সাথে যোগ হয় এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়। পরে এটি ১৯৭২ সালে রাষ্ট্রীয় মর্যাদা লাভ করে।

 

 

 

Previous articleআজকের দিনে কী ঘটেছিল? চলুন দেখে নেওয়া যাক
Next articleবিবাহ বহির্ভূত সম্পর্কের জের! স্ত্রীকে গোয়ার সমুদ্রে ডুবিয়ে খু.ন হোটেল ম্যানেজারের