মুখ্যমন্ত্রীর সংহতি যাত্রায় শহরের বুকে ‘মিনি ইন্ডিয়া’

‘নানা ভাষা নানা মত নানা পরিধান, বিবিধের মাঝে দেখো মিলন মহান’, ভারতবর্ষের সংবিধানের মূল মন্ত্র-ই হল সম্প্রীতি, সংহতি, ধর্মনিরপেক্ষতা। মুখ্যমন্ত্রীর মমতা বন্দোপাধ্যায়ের নেতৃত্বে কলকাতায় তৃণমূলের সংহতি যাত্রা ছিল এককথায় সর্ব – ধর্ম – সমন্বয়ের বার্তা। জনজয়ার সঙ্গে নিয়ে মুখ্যমন্ত্রীর গোটা যাত্রাপথে দেখা গেল এক টুকরো ‘মিনি ইন্ডিয়া’! এদিন শুরুতেই কালীঘাট মন্দিরে পুজো দিয়ে আরতি করে মিছিল শুরু করেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর হাজরা মোড় থেকে মিছিলে পা মেলান তিনি। ছিলেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। হাজরা মোড় থেকে বালিগঞ্জ ফাঁড়ি হয়ে মিছিল পৌঁছায় পার্ক সার্কাস ময়দানে। মুখ্যমন্ত্রীর সঙ্গে মিছিলের প্রথম সারিতে ছিলেন বিভিন্ন সম্প্রদায়ের ধর্মগুরুরা। দলীয় নেতৃত্ব ছিল তার পিছনে।

মিছিলের মূল মন্ত্র ছিল ধর্ম যার যার, উৎসব সবার। অযোধ্যায় যেদিন রামলালা প্রাণপ্রতিষ্ঠা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র সেদিন কলকাতায় সম্প্রীতি বার্তা দিতেই পথে নামল তৃণমূল। যাত্রাপথে গুরুদ্বার, চার্চ ও মসজিদে প্রার্থনা করেন মুখ্যমন্ত্রী। মিছিলের প্রতিটি অংশে উঠে এসেছে সম্প্রীতির ছবি, মানব ধর্মের বার্তা।

হাজরা পার্ক থেকে মিছিল শুরু করে বালিগঞ্জের গড়চা রোডের কাছে গুরুদ্বারে পৌঁছন মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর এক মহিলা নিরাপত্তা রক্ষীর স্কুটিতে চেপে গুরুদ্বার যান তিনি উপস্থিত সকলের সঙ্গে সৌজন্য বিনিময়ও করেন। সেখান থেকে ফিরেই ফের মিছিলে পা মেলান। পার্ক সার্কাস সেভেন পয়েন্টে এসে রাস্তার উপর ক্যাথলিক চার্চে ঢোকেন তৃণমূল নেত্রী। তাঁকে উত্তরীয় পরিয়ে ও ফুল দিয়ে স্বাগত জানায় চার্চ কর্তৃপক্ষ। এরপরে গির্জার ভিতরে ঢুকে প্রার্থনা করেন চার্চে উপস্থিত ধর্মযাজকদের সঙ্গে সৌজন্য বিনিময় করে বেরিয়ে আসেন।তখনই রাস্তার মাঝে দুই শিশু মমতা বন্দ্যোপাধ্যায়কে দেখে ছুটে আসে। তাদের হাতে সামান্য উপহার তুলে দেন এরপর মিছিল নিয়ে পার্কসার্কাস মোড়ের মাজারে সামনে যান, সেখান রহমানিয়া মসজিদে হয়ে সভাস্থলে পৌঁছান তৃণমূল নেত্রী। সেখানেও মঞ্চে রাজনৈতিক নেতা নয়, ভিড় ছিল ধর্মগুরুদের।

আরও পড়ুন- সরযূর ঘাটে জ্বলে উঠল লক্ষ লক্ষ প্রদীপ, আলোর রোশনাইতে ভাসছে রামমন্দির

 

Previous articleসরযূর ঘাটে জ্বলে উঠল লক্ষ লক্ষ প্রদীপ, আলোর রোশনাইতে ভাসছে রামমন্দির
Next articleরামের মূর্তির শিলাখণ্ড গিয়েছিল, মাইসুরুর সেই গ্ৰামেই ঢুকতে পারলেন না বিজেপি সাংসদ