বাংলায় দোস্তি-কেরালায় কুস্তি! রাহুল গান্ধীর কেন্দ্রে বাম প্রার্থী ডি রাজার স্ত্রী অ্যানি

বাংলায় দোস্তি আর কেরালায় কুস্তি! কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর কেন্দ্র ওয়েনাড়ে প্রার্থী ঘোষণা বামেদের। মুখে বাম-কংগ্রেস বলছে তাদের লড়াই বিজেপির (BJP) বিরুদ্ধে। এই বলে ‘I.N.I.D.A.’ জোটেও আসে তারা। অথচ যেখানে তৃণমূল (TMC) নেই, বিজেপিই প্রধান প্রতিপক্ষ সেখানে গেরুয়া শিবিরকে হারাতে একজোটে লড়ার বদলে একে অপরের বিরুদ্ধে প্রার্থী দিচ্ছে কংগ্রেস-সিপিআই (Congress-CPI)। এতে বিরোধী ভোট ভাগ হওয়ার সুবিধা পেতে পারে গেরুয়া শিবির।

গত লোকসভা নির্বাচনে আমেঠিতে হেরে কেরালার ওয়েনাড়ে জিতে মুখ রক্ষা হয় রাহুল গান্ধীর (Rahul Gandhi)। এবার এখনও তাঁর কেন্দ্র ঘোষণা করা হয়নি। কিন্তু এর মধ্যেই সেই কেন্দ্রে ঘোষণা করে দিয়েছে সিপিআই। প্রার্থী হচ্ছেন দলের সাধারণ সম্পাদক ডি রাজার (D Raja) স্ত্রী অ্যানি রাজা। এই প্রসঙ্গে কংগ্রেসর কোর্টে বল ঠেলেছেন সিপিএম পলিটব্যুরোর সদস্য তথা দলের প্রাক্তন সাধারণ সম্পাদক প্রকাশ কারাটের স্ত্রী বৃন্দা কারাট। তাঁর মতে, “এক দিকে কংগ্রেস বলছে তাদের লড়াই বিজেপির বিরুদ্ধে। আর কেরলে তারা গিয়ে বামেদের বিরুদ্ধে লড়ছে, তা কী করে হয়। রাহুল ওই আসনে লড়বেন কি না তা আরও এক বার ভেবে দেখা উচিত।“

আরও পড়ুন: অশ্লীল অঙ্গভঙ্গি করে সৌদিতে শাস্তির মুখে রোনাল্ডো

কেরালা কংগ্রেসে মূল লড়াই বামেদের সঙ্গে। বিজেপি সেখানে খুব শক্তিশালী নয়। সেক্ষেত্রে বাম-কংগ্রেসই মূল প্রতিপক্ষ। আর বৃন্দার ফর্মুলা অনুযায়ী, বাংলাতে সিপিএমের উচিত তৃণমূলকে সমর্থন করা। কিন্তু সেখান আলিমুদ্দিন সব বিষয় নিয়েও কাঠগড়ায় তুলছে বাংলার শাসকদল তথা মুখ্যমন্ত্রীকে। ফলে বৃন্দা যে যুক্তি দিচ্ছেন আলিমুদ্দিনের লাইনে তা খারিজ হয়ে যাচ্ছে। এই পরিস্থিতিতে বাম-কংগ্রেসের মূল টার্গেট বিজেপি কি না সেই প্রশ্নই মূল হয়ে উঠছে। রাজনৈতিক মহলের মতে, আগেভাগে প্রার্থী ঘোষণা করে কংগ্রেসের উপর  চাপ তৈরি করতে চেয়েছে বামেরা। বিশেষ করে রাহুল গান্ধীর (Rahul Gandhi) কেন্দ্রে ডি রাজার স্ত্রীকে প্রার্থী করা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। এখন শেষ পর্যন্ত নিজেরে ভাবমূর্তি বজায় রাখতে কংগ্রেস কী করে সেটাই দেখার।



Previous articleকেন্দ্রকে ভর্ৎসনা, পতঞ্জলির ওষুধের বিভ্রান্তিকর বিজ্ঞাপন বন্ধের নির্দেশ সুপ্রিম কোর্টের
Next articleচেন্নাইয়ানের বিরুদ্ধে ম্যাচ জিতেই ডার্বি নিয়ে হুঙ্কার কুয়াদ্রাতের