রাজ্যের ৬টি কেন্দ্রকে ‘আর্থিক স্পর্শকাতর’ বলে ঘোষণা নির্বাচন কমিশনের, কোন যুক্তিতে চিহ্নিতকরণ

লোকসভা ভোটের (Lokshabha Election) দিন ঘোষণার আগে থেকেই রাজ্যে আসছে কেন্দ্রীয় বাহিনী। দেশের মধ্যে সবচেয়ে বেশি বাহিনী মোতায়েন করা হয়েছে বাংলা। এই পরিস্থিতিতে এবার অদ্ভূত যুক্তিতে রাজ্যের ৬টি কেন্দ্রকে ‘আর্থিক স্পর্শকাতর’ বলে ঘোষণা করল নির্বাচন কমিশন (Election Commission)। তালিকায় রয়েছে কলকাতা উত্তর, বনগাঁ, আসানসোল, মালদহ উত্তর ও দক্ষিণ এবং দার্জিলিং। কেন্দ্র এবং রাজ্যের ২২টি তদন্তকারী সংস্থাকে ওই ৬টি কেন্দ্রে নজরদারি চালাতে বলেছে কমিশন।

কোন যুক্তিতে এই চিহ্নিতকরণ করল কমিশন (Election Commission)? অভিযোগ, এর আগের নির্বাচনে ওই সব কেন্দ্র থেকে প্রচুর টাকা উদ্ধার হয়েছে। মদ বাজেয়াপ্ত করা হয়েছে। সেই কারণেই ওই কেন্দ্রগুলিকে আর্থিক স্পর্শকাতর বলে ঘোষণা করেছে কমিশন।

২২টি তদন্তকারী সংস্থার জন্য ২২ জন পর্যবেক্ষক রয়েছেন। সংস্থাগুলি পর্যবেক্ষককে প্রতিদিন রিপোর্ট দেয়। মঙ্গলবার, রাজ্যে এসেছেন জাতীয় নির্বাচন কমিশনের তিনজন আয়-ব্যয় পর্যবেক্ষক- সঞ্জয় কুমার, মদনমোহন মিনা এবং শালম কে দুর্গেশ যাদব। সরাসরি শিলিগুড়িতে ঢুকেছেন তাঁরা। সেখানে বৈঠক করা হয়। বৈঠকের পরেই ৬ কেন্দ্রকে ‘আর্থিক স্পর্শকাতর’ ঘোষণা করে নজরদারির নির্দেশ দিয়েছে।




Previous articleনমোর দেখানো অস্ত্রেই বিজেপি বধ! বাংলায় ‘মোদির পরিবারের’ আসল ছবি ফাঁস করল তৃণমূল
Next articleবেআইনি নির্মাণ সামাজিক ব্যাধিতে পরিণত হয়েছে , মন্তব্য ফিরহাদ হাকিমের