নাগরিকত্ব দিতে এবার অসমে ‘নতুন’ আইন! বিতর্কিত ঘোষণা হিমন্তের

তিনি বলেন, “ওদের দুইয়ের বেশি সন্তান গ্রহণ ও একাধিক বিবাহ (polygamy) বন্ধ করতে হবে যেহেতু এগুলো অসমীয়াদের সংস্কৃতি নয়

নাগরিকত্ব দিতে শর্ত ঘোষণা করে বিতর্কের মুখে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। গোটা দেশে যখন নাগরিকত্ব আইন (CAA) লাগু করে নির্দিষ্ট তিন প্রতিবেশী দেশের সংখ্যালঘু মানুষকে নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়া শুরু হচ্ছে তখন বাংলাদেশ থেকে আসা মুসলিম নাগরিকদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা করে নতুন বিতর্ক শুরু করলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা (Himant Biswa Sharma)। কেন্দ্র সরকার যেখানে অ-মুসলিম নাগরিকদের নাগরিকত্ব দেওয়ার পথে সেখানে হিমন্তের এই ঘোষণা আশঙ্কা তৈরি করছে নাগরিকত্ব নিয়ে নতুন আইনেরও।

এবার সরাসরি কিছু শর্ত আরোপ করে অসমের বাংলাদেশ থেকে আসা বাংলাভাষি মুসলিমদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। তিনি বলেন, “ওদের দুইয়ের বেশি সন্তান গ্রহণ ও একাধিক বিবাহ (polygamy) বন্ধ করতে হবে যেহেতু এগুলো অসমীয়াদের সংস্কৃতি নয়।” পাশাপাশি তিনি বলেন, “এটাই হল ওদের সঙ্গে এই রাজ্যের আদিবাসীদের ফারাক। যদি তারা এই অভ্যাস ত্যাগ করতে পারে এবং অসমীয়াদের সংস্কৃতিকে গ্রহণ করতে পারে তাহলে কোনও এক সময়ে তাঁরা রাজ্যের আদিবাসী হয়ে উঠতে পারেন।”

২০১৯ সালে সিএএ আইন পাশের পরে অসম সরকার সেই আইন লাগু করেছিল। নাগরিকত্ব দেওয়ার পদ্ধতিতে কয়েক হাজার মানুষের নাগরিকত্ব বাদ পড়েছিল। তার মধ্যে একটা বিরাট অংশ ছিলেন বাংলাদেশ থেকে আসা বাঙালি মুসলমান। বর্তমান আইন (CAR) অনুযায়ী যেখানে বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রীষ্টানদের নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়া শুরু করছে কেন্দ্র, তখন অসমে বাংলদেশের মুসলমানদের জন্যও নাগরিকত্বের ‘আইন’ তৈরি করে ফের বিতর্কে হিমন্ত।

Previous articleভোট প্রচারে ব্যবহার করা পোস্টার এবং লিফলেটও নির্বাচন কমিশনের নজরদারিতে
Next articleহস্টেলে পঞ্চম শ্রেণির ছাত্রের দেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য! তড়িঘড়ি বন্ধ হল স্কুল