পাহাড়ে EVM-VVPAT পৌঁছতে বিশেষ ব্যবস্থা নির্বাচন কমিশনের

কোথাও বুথ পাহাড়ে, কোথাও প্রত্যন্ত অঞ্চলে। ভোট দিতে প্রায় ৬ কিলোমিটার পথ হাঁটতে হয়। কোথাও প্রায় ১০ কিলোমিটার হেঁটেই প্রত্যন্ত পাহাড়ি পথ পাড়ি দিতে হয়। রাজ্যের একদম উত্তরের প্রত্যন্ত অঞ্চলের বুধগুলিতে EVM-VVPAT পৌঁছতে বিশেষ ব্যবস্থা নিল নির্বাচন কমিশন। ওয়াটার প্রুফ ব্যাগে (Waterproof Bag) ভরে সেগুলি পাঠানো হচ্ছে পাহাড়ি বুথে।

আলিপুরদুয়ারের বক্সা পাহাড়ের কোলে তিনটি বুথ- বক্সা দুর্গ, চুনাবতি ও আদামা। এই তিনটি বুথ মিলিয়ে প্রায় ২০০০ ভোটার রয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে যদি উচ্চতা দেখা যায় তাহলে প্রায় তিন হাজার ফিট উঁচুতে রয়েছে এই তিনটি বুথ। এই ভোটকেন্দ্রগুলিতে পৌঁছতে বিস্তর ঝক্কি পোহাতে হয় ভোট কর্মীদের। তার সঙ্গে ভোটকর্মীরা সামনাসামনি হোন পরিবেশের বিভিন্ন প্রতিকূলতার। সেখানে অনবরত এবং বিভিন্ন সময়ে বৃষ্টির ফলে ভোটের জন্য প্রয়োজনীয় ইভিএম এবং ভিভিপ্যাট (EVM-VVPAT) ক্ষতিগ্রস্ত হওয়ায় সম্ভাবনা দেখা যায়।

এবারে এই প্রথম রাজ্যে অভিনব উদ্যোগ নিল ইলেকশন কমিশন। তাই উত্তরাখণ্ডের মুখ্য নির্বাচনী আধিকারিক সাহায্যের হাত বাড়িয়ে দিলেন আলিপুরদুয়ারের জেলাশাসক এবং জেলা নির্বাচনী আধিকারিক আর বিমলার দিকে। ভোটের সরঞ্জাম নিয়ে যাওয়ার জন্য বিশেষ ওয়াটারপ্রুফ ব্যাগের (Waterproof Bag) ব্যবস্থা করে দিলেন তাঁরা। এতে ভোটার সরঞ্জাম নিয়ে যাওয়া যাবে বৃষ্টির মধ্যেও খুব সহজে।

আলিপুর দুয়ারের এই বুথগুলির মতো পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে সারা উত্তরাখণ্ডে অনেক বুথ রয়েছে। ফলে এখানেও একই রকম প্রাকৃতিক সমস্যা দেখা যায়, তাই সেখানে আগে থেকেই এই ওয়াটার প্রুফ ব্যাগে ভোটের সরঞ্জাম নিয়ে যাওয়া হয়। এর ফলে শুধুমাত্র ভোটকর্মীরাই উপকৃত হবেন না, তার সঙ্গে এখানকার প্রায় ২০০০ ভোটারও উপকৃত হবেন।






Previous articleভোট প্রচারের মাঝেই হার্দিকের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুললেন বহরমপুরের তণৃমূল প্রার্থী ইউসুফ পাঠান
Next articleএবার অর্থ বছর শেষ তিন দিন আগেই, সমস্যায় রাজ্যের বেশ কিছু দফতর