আবাস যোজনার ‘প্রতিশ্রুতি’: তৃণমূলের অভিযোগে পদক্ষেপ কমিশনের

শুক্রবার পদক্ষেপ নিল নির্বাচন কমিশন। পাঁচ জেলা - পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি ও নদিয়ার জেলা প্রশাসনের কাছে এই সংক্রান্ত রিপোর্ট চেয়ে পাঠানো হয়

নির্বাচনী আচরণবিধি ভেঙে আবাস যোজনার টোপ। বিজেপির স্বভাবসিদ্ধ ভঙ্গিতে বাংলার মানুষকে আবাস যোজনার টোপ দিতেই কমিশনে নালিশ জানিয়েছিল তৃণমূল। এবার সেই অভিযোগের ভিত্তিতে পদক্ষেপ নিল নির্বাচন কমিশন। রাজ্যের পাঁচ জেলা থেকে রিপোর্ট তলব করা হল কমিশনের তরফে। বাংলার আবাস যোজনার ৮ হাজার কোটি টাকা আটকে রেখে নির্বাচনের আগে এই রাজ্যে বিপাকে বিজেপি। রাজ্য সরকার এই টাকা রাজ্যের তহবিল থেকে দেওয়ার ঘোষণা করে দিয়েছে। নির্বাচনের আগে নিজেদের ঘাটতি ঢাকতে বিজেপি এভাবে প্রচার চালাচ্ছে বলে দাবি তৃণমূলের।

নির্বাচন প্রক্রিয়া শুরু হয়ে যাওয়ার পরে বাংলার বিভিন্ন প্রান্তে আবাস যোজনার উপভোক্তাদের কাছে ফোন আসে নতুন করে নাম নথিভুক্ত করার জন্য। কোনও কলসেন্টার থেকে রেকর্ডেড ভয়েসে ফোন এলে যেমন কণ্ঠস্বর শোনা যায়, তেমনই বার্তা আসে সাধারণ উপভোক্তাদের কাছে। আশ্বাস দেওয়া হয় যদি তাঁরা আবার আবাস যোজনায় নাম নথিভুক্ত করেন তবে তাঁদের বকেয়া টাকা তাঁদের অ্যাকাউন্টে পৌঁছে যাবে। তবে যে ভঙ্গিতে সেই বার্তা দেওয়া হয় এবং তাতে যে শব্দ ব্যবহার করা হয় তা সাধারণত বিজেপির নির্বাচনী বা সাধারণ দলীয় স্তরে ব্যবহার করা হয়ে থাকে। এরপরই কমিশনে অভিযোগ দায়ের করে তৃণমূল।

এই অভিযোগের ভিত্তিতে শুক্রবার পদক্ষেপ নিল নির্বাচন কমিশন। পাঁচ জেলা – পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি ও নদিয়ার জেলা প্রশাসনের কাছে এই সংক্রান্ত রিপোর্ট চেয়ে পাঠানো হয়। শুক্রবারই নোটিশ পাঠানো হয় পাঁচ জেলার প্রশাসনের কাছে।

Previous articleভোটের আগে তৃণমূল নেতাদের গ্রেফতার করতে BJP-NIA বৈঠক! চাঞ্চল্যকর দাবি কুণালের
Next articleউত্তরপাড়ায় প্রচারে মানুষকে সঙ্ঘবদ্ধ হওয়ার ডাক দীপ্সিতার