হাইকোর্টের নির্দেশ মানছে না স্বরাষ্ট্রমন্ত্রক! NIA তদন্ত নিয়ে টানাপোড়েন

শুক্রবার সেই মামলায় স্বরাষ্ট্র মন্ত্রকের আচরণে অসন্তুষ্ট বিচারপতি জয় সেনগুপ্তর পর্যবেক্ষণ, "এটা দুর্ভাগ্যজনক যে হাইকোর্টের নির্দেশ কার্যকর করতে আগ্রহ দেখায়নি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক

কলকাতা হাইকোর্টের নির্দেশকে পরোয়া করল না কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (Home Ministry)। ২০২৩ সালে একটি মৃত্যুর তদন্তে শুক্রবার হাইকোর্টের (Calcutta High Court) ভর্ৎসনার মুখে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। বিচারপতি জয় সেনগুপ্ত শুক্রবার সেই তদন্তভার এনআইএ (NIA)-র হাতে তুলে দেওয়ার নির্দেশ দিলেন। ১৫ দিনের মধ্যে তদন্তভার নেওয়ার নির্দেশ দেন তিনি।

২০২৩ সালের মে মাসে পূর্ব মেদিনীপুরের ময়নায় এক বিজেপি কর্মীকে অপহরণ করা ও খুনের অভিযোগ দায়ের হয়। সেই অভিযোগে নিরপেক্ষ তদন্ত দাবি করে তার পরিবার। এই মামলাতেই ফেব্রুয়ারি মাসে এনআইএ (NIA)-কে যুক্ত করার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। কোনও মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে (central agency) যুক্ত করতে গেলে স্বাভাবিকভাবেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ছাড়পত্র দরকার হয়। সেই মতো আইনজীবীরা একাধিক নোটিশ পাঠায় স্বরাষ্ট্র মন্ত্রকে। কিন্তু কোনও উত্তর পাওয়া যায়নি কেন্দ্রের তরফে।

শুক্রবার সেই মামলায় স্বরাষ্ট্র মন্ত্রকের আচরণে অসন্তুষ্ট বিচারপতি জয় সেনগুপ্তর পর্যবেক্ষণ, “এটা দুর্ভাগ্যজনক যে হাইকোর্টের নির্দেশ কার্যকর করতে আগ্রহ দেখায়নি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। শুধু কেন্দ্রের আইনজীবীরা নন, এএসজি (ASG) গত ফেব্রুয়ারি মাসে নিজে চিঠি লিখে নির্দেশ কার্যকরের জন্য সুপারিশ করেছেন। তারপরেও স্বরাষ্ট্র মন্ত্রকের কোনও উদ্যোগ দেখা যায়নি।” এরপরই তিনি এনআইএ তদন্তের নির্দেশ দেন। ২৪ এপ্রিলের মধ্যে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তদন্তভার গ্রহণ করে রিপোর্ট পেশ করবে বলে নির্দেশও দেওয়া হয়। যদিও রাজনৈতিক মহলের মতে প্রতি ইস্যুতে কেন্দ্রীয় সংস্থার হাতে তদন্ত তুলে দেওয়ায় একদিকে যেমন তদন্তের মান নিয়ে প্রশ্ন উঠছে, তেমনই তদন্তাকারী সংস্থার গ্রহণযোগ্যতা নিয়েও প্রশ্ন উঠছে।

Previous articleশনিবার বালুরঘাট-রায়গঞ্জে তৃণমূল প্রার্থীদের সমর্থনে জোড়া সভা মমতার, উৎসাহ তুঙ্গে
Next articleদেব যেন সৌজন্য রাজনীতির ব্র্যান্ড অ্যাম্বাসাডর! প্রচারে বেরিয়ে কী বললেন ঘাটালের তৃণমূল প্রার্থী?