কেরলের কাসারগোড় কেন্দ্রে মক ভোটে ইভিএমে ‘কারচুপি’ প্রকাশ্যে, বিজেপির পক্ষে অতিরিক্ত ভোট!

কাসারগোড় লোকসভা কেন্দ্রের ভোটিং মেশিনে NOTA সহ ১০টি বিকল্প রয়েছে

কেরলের কাসারগোড় কেন্দ্রের চারটি ইভিএমে ‘কারচুপি’ নিয়ে অভিযোগ উঠেছে। আর সেই অভিযোগের তীর বিজেপির দিকে। LDF এবং UDF প্রার্থীদের এজেন্টরা লক্ষ্য করেন, কাসারগোড় কেন্দ্রে মক ভোটের সময় অন্তত চারটি ইলেকট্রনিক ভোটিং মেশিন বিজেপির পক্ষে অতিরিক্ত ভোট নথিভুক্ত করেছে৷

কাসারগোড় লোকসভা কেন্দ্রের এলডিএফ প্রার্থী এবং সিপিএম নেতা এমভি বালাকৃষ্ণান ত্রুটিগুলি দেখার জন্য জেলা নির্বাচন অফিসার ইনবাসেকরের কাছে অভিযোগ দায়ের করেছেন৷

ইউডিএফ প্রার্থী রাজমোহন উন্নিথানের এজেন্ট মুহাম্মদ নাসার চেরকালাম আবদুল্লাহ কাসারাগোড় লোকসভা কেন্দ্রের সহকারী রিটার্নিং অফিসারকে ত্রুটিযুক্ত মেশিনগুলি পরিবর্তন করার জন্য অনুরোধ করেছিলেন। কাসারগোড়ে এনডিএ প্রার্থী বিজেপির এমএল অশ্বিনী।

নাসার চেরকালাম বলেছেন, কাসারগোড় বিধানসভা কেন্দ্রের ভোটকেন্দ্রগুলির জন্য মেশিন চালু করার সময় বিজেপির পদ্ম অতিরিক্ত ভোট পেয়েছিল। তিনি ভোটিং মেশিনে কংগ্রেসের ‘হাত’ প্রতীকটি অন্যান্য প্রতীকের চেয়ে ছোট বলেও উল্লেখ করেছিলেন এবং আধিকারিকদের এটি পরিবর্তন করতে বলেছিলেন।

আসলে কাসারগোড় লোকসভা কেন্দ্রের ভোটিং মেশিনে NOTA সহ ১০টি বিকল্প রয়েছে।প্রথম রাউন্ডের মক পোলে, ১০টি বিকল্পের প্রতিটির বিপরীতে ভোট দিয়ে ১৯০টি ইভিএম পরীক্ষা করা হয়েছিল। বিজেপির পদ্ম ছিল প্রথম বিকল্প।
কর্তারা একবারে ২০টি মেশিন পরীক্ষা করেছেন। যখন ইভিএম-এর সমস্ত ১০টি বিকল্প , প্রতিটিতে একবার চাপানো হয়েছিল, ভোটার ভেরিফাইয়েবল পেপার অডিট ট্রেল চারটি মেশিনে বিজেপিকে দুটি ভোট দিয়েছে।

নাসার চেরকালাম বলেছেন , যখন বিজেপির পদ্ম চাপা ছিল না, তখন একই চারটি ভুল হয়। ভিভিপিএটি ইউনিট অন্য দলকে একটি ভোট দিয়েছে। উন্নিথানের নির্বাচনী এজেন্ট অভিযোগ করেছেন, যখন আমরা বিষয়টি উত্থাপন করি, তখন সহকারী রিটার্নিং অফিসার বলেছিলেন যে ভুল ভোট সহ VVPAT স্লিপগুলিতে ‘গণনা করা উচিত নয়’ বার্তা ছিল।

তিনি বলেন, তৃতীয়বার ইভিএম পরীক্ষা করার সময় ত্রুটিগুলো স্বয়ংক্রিয়ভাবে অদৃশ্য হয়ে যায়। তবে আমরা নিশ্চিত হতে পারি না যে চতুর্থ বা পঞ্চম টেস্টে ত্রুটিগুলি আবার দেখা দেবে কিনা।

তাদের আরও অভিযোগ , আমরা যা অদ্ভুত খুঁজে পেয়েছি তা হল যে সিপিএমের প্রতীক বা কংগ্রেসের প্রতীকটি মক ট্রায়ালের সময় অতিরিক্ত ভোট পায়নি। শুধুমাত্র বিজেপির পদ্ম অতিরিক্ত ভোট পেয়েছে।

সহকারী রিটার্নিং অফিসার বিনুমন পি বলেছেন, বিদ্যুৎ চালুর সময় চারটি মেশিনে বিপত্তি ঘটে। সমস্ত মেশিনে, প্রথম VVPAT স্লিপে ‘গণনা করা যাবে না’ বার্তা থাকবে। তবে এই চারটি মেশিনে স্লিপেও ভোটিং মেশিনে প্রথম প্রার্থীর দলীয় প্রতীক ছিল বলে জানান তিনি। বিনুমন বলেন, আমি কালেক্টরকে রিপোর্ট দিয়েছি।

লোকসভা নির্বাচনে কাসারগোড় বিধানসভা কেন্দ্রে ১৯০টি বুথ রয়েছে। সব ২২৮টি ব্যালট ইউনিটে, ২২৮টি কন্ট্রোল ইউনিট এবং ২৪৭টি VVPAT ইউনিটের মক ভোটের সময় এই পরীক্ষা করা হয়েছিল। আর তা করতে গিয়ে এই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে আসে।




Previous article“নজরবন্দি” উদয়ন: নিশীথের আবদার মিটিয়ে কমিশন যেন বিজেপির শাখা সংগঠন!
Next articleছড়িয়ে পড়ছে লাভা স্রোত, ঘুম ভেঙেছে আগ্নেয়গিরির! এবার ইন্দোনেশিয়ায় সুনামি অ্যালার্ট